ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

মোটরসাইকেল শিল্পে ৯ বছরে ১৫ লাখ কর্মসংস্থানের পরিকল্পনা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৮
মোটরসাইকেল শিল্পে ৯ বছরে ১৫ লাখ কর্মসংস্থানের পরিকল্পনা মন্ত্রিসভার বৈঠক, ছবি: সংগৃহীত

ঢাকা: দেশে বিশ্বমানের মোটরসাইকেল তৈরি এবং বিপুল কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে ‘মোটরসাইকেল শিল্প উন্নয়ন নীতিমালা-২০১৮’ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার (১০ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেন, দেশিয় মোটরসাইকেল শিল্পের প্রসার ঘটাতে এ নীতিমালা করা হয়েছে, যেন মোটরসাইকেল আমদানি করতে না হয়।

তিনি বলেন, বাংলাদেশে বিদ্যমান মোটরসাইকেল সংযোজন শিল্পের পরিবর্তে বিশ্বমানের মোটরসাইকেল উৎপাদন কারখানা সৃষ্টির জন্য উৎসাহিত করা হবে, উদ্দেশ্য হচ্ছে এ খাতে বিপুল কর্মসংস্থা সৃষ্টি করা।

শফিউল আলম বলেন, মোটরসাইকেল খাতে প্রত্যক্ষ ও পরোক্ষ কর্মসংস্থান পাঁচ লাখ থেকে বাড়িয়ে ২০২৭ সালের মধ্যে তা ১৫ লাখে উন্নীত করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

নীতিমালা সম্পর্কে শফিউল বলেন, নতুন করে মোটরসাইকেল তৈরি বা সংযোজন যেটাই করা হোক দেশিয় শিল্প কারখানার মাধ্যমে উৎপাদন করা হবে। দেশিয় প্রযুক্তির মাধ্যমে ২০২১ সালের মধ্যে পাঁচ লাখ এবং ২০২৭ সালের মধ্যে ১০ লাখ মোটরসাইকেল উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।  

তিনি বলেন, দেশে মোটরসাইকেল তৈরি করে স্থানীয় ও আন্তর্জাতিক বাজারে সেগুলো সরবরাহ করা হবে। মোটরসাইকেল শিল্প থেকে ডিজিপিতে (মোট দেশজ উৎপাদন) অবদান শূন্য দশমিক ৫ শতাংশ, ২০১৫ সালের মধ্যে তা ২ দশমিক ৫ শতাংশে উন্নীতের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৮
এমআইএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।