ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাংলাদেশে ইসলামিক ডেভলপমেন্ট ব্যাংকের অফিস উদ্বোধন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০১৮
বাংলাদেশে ইসলামিক ডেভলপমেন্ট ব্যাংকের অফিস উদ্বোধন

ঢাকা: সৌদি আরবের ইসলামিক ডেভলপমেন্ট ব্যাংকের (আইডিবি) বাংলাদেশ অফিস চালু হয়েছে। রোববার (৯ সেপ্টেম্বর) রাজধানীর আগারগাঁওস্থ আইডিবি ভবনের দশ তলায় আনুষ্ঠানিক ভাবে অফিসের উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও ইসলামিক ডেভলপমেন্ট ব্যাংকের প্রেসিডেন্ট (আইডিবি) বান্দার হাজ্জার।

প্রাথমিকভাবে আইডিবির বাংলাদেশ অফিসে সাতজন কর্মকর্তা কাজ করবেন। এরমধ্যে তিনজন কর্মকর্তা থাকবেন বাংলাদেশি এবং চারজন বিদেশি।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইডিবির প্রেসিডেন্ট বলেন, প্রাথমিক বিনিয়োগ হবে বাংলাদেশে ৫শ মিলিয়ন ডলার। এ অর্থের ৮০ শতাংশ বিনিয়োগ করবে বেসরকারি খাতে। গুরুত্ব পাবে ক্ষুদ্র, মাঝারি খাতের উদ্যোক্তারা।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, আইডিবি বাংলাদেশে অনেক আগে থেকেই কাজ করছে। তারা চিকিৎসা সেবা প্রতিষ্ঠান আইসিডিডিআরবি ও সিরডাপ ইন্টারন্যাশনাল সেন্টারের মত প্রতিষ্ঠান তৈরি করেছে।

এসময় আইডিবি প্রেসিডেন্টের সাইন্স টেকনোলজি অ্যান্ড ইনোভেশন উপদেষ্টা ড. হায়াত সিন্ডি, ইন্টারন্যাশনাল ইসলামিক ট্রেড ফাইন্যান্স করপোরেশন (ইঞ্জি) সিইও হানি সালিম সনবল প্রমুখ উপস্থিত ছিলেন।
 
এর আগে ট্রান্সফরমারস রোড-শো প্রতিযোগিতার বিজয়ী কমবেটিং মেলনিউট্রিশন ইন রোহিঙ্গা চিলড্রেন প্রকল্পের জন্য আইসিডিডিআরবি, ভ্যালু অ্যাডিশন অব জুট এর জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি বিভাগকে গমের ব্লাস্ট রোগ প্রতিরোধ বিষয়ে বিজয়ী ঘোষণা করা হয়। প্রত্যেক বিজয়ী দলকে দেওয়া হয় ৩ হাজার ইউএস ডলার।
 
ইসলামিক ডেভলপমেন্ট ব্যাংক ৪০ বছর ধরে বহুমুখি উন্নয়নশীল ব্যাংক হিসেবে কাজ করছে। বিশ্বের বৃহত্তম বহুমুখী উন্নয়ন ব্যাংকগুলোর মধ্যে একটি আইডিবি। ব্যাংকটিতে গ্রাহকদের ৩৩ বিলিয়ন ডলার বার্ষিক ১০ বিলিয়ন বারের বেশি লেনদেন হয়ে থাকে।

ব্যাংকটির প্রধান কার্যালয় সৌদি আরবের জেদ্দায়। বাংলাদেশ ছাড়াও মরক্কো, মালয়েশিয়া, কাজাখস্থান, সেনেগাল, গেটওয়ে অফিস মিশর, তুর্কি, ইন্দোনেশিয়া ও নাইজেরিয়ায় অফিস রয়েছে।
 
অবকাঠামো স্থাপনের মাধ্যমে মানুষের অর্থনৈতিক ও সামাজিক অগ্রগতিকে একটি কাঠামোর মধ্যে পরিচালানর জন্য তাদের সম্ভাব্যতা সক্ষম করার জন্য পূরণ করার জন্য কাজ করে যাচ্ছে ব্যাংকটি।  
 
বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০১৮
এসই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।