bangla news

চারদিন পর সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৯-০৫ ৩:৩৯:১৬ পিএম
ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ

ঢাকা: টানা চার কার্যদিবস দরপতনের পর সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে দেশের দুই পুঁজিবাজার ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (ডিএসই ও সিএসই)। সপ্তাহের তৃতীয় কার্যদিবস বুধবার (০৫ সেপ্টেম্বর) দিন শেষে সূচক ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন বেড়েছে।

ডিএসইর মালিকানায় এসেছে চীনা জোট, এই খবরে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে দিনের লেনদেন শুরু হয়। যা চলে বেলা সোয়া ১১টা পর্যন্ত। এ সময় সূচক বাড়ে ৩৫ পয়েন্ট। এরপর শেয়ার বিক্রির চাপে শুরু হয় সূচক পতন। যা দিনের বাকি লেনদেনে প্রভাব ফেলে। এতে দিন শেষে ডিএসইতে সূচক বেড়েছে ৯ পয়েন্ট। আর সিএসইতে বেড়েছে ৪৮ পয়েন্ট।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, এদিন ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠান, বস্ত্র খাতের শেয়ারের দাম কমেছে। তবে বেড়েছে প্রকৌশল এবং ওষুধ ও রসায়ন খাতের বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম। এ দু’খাতের শেয়ারের দাম বৃদ্ধির কারণেই টানা চারদিন পর ইতিবাচক প্রবণতায় পুঁজিবাজারে লেনদেন হয়েছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

ডিএসইর তথ্য মতে, বুধবার এ বাজারে ১৭ কোটি ২৭ লাখ ৯১ হাজার ৩১৯টি শেয়ারের হাতবদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৮১১ কোটি ৭৫ লাখ ৩৪ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছে ৭১৬ কোটি ৯৮ লাখ ৬৫ হাজার টাকা। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৭০৭ কোটি ৮৯ লাখ ৫৯ হাজার টাকা।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৫৬২ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস ইনডেক্স ৮ দশমিক ৯৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২৭৯ পয়েন্টে। আর ডিএস-৩০ ইনডেক্স ৫ পয়েন্টের কিছু বেশি বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৯৫৫ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন করা কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৫৬টির, কমেছে ১৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টির শেয়ার।

অপর বাজার সিএসইতে সার্বিক সূচক ৪৮ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৩৮৬ পয়েন্টে অবস্থান করছে।

বাজারটিতে লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১১টির, কমেছে ৯৫টির ও অপরিবর্তিত রয়েছে ৪১টির শেয়ার। লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৩৩ কোটি ৩২ লাখ ২০ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ২৬ কোটি ৩১ লাখ ৮৭ হাজার টাকা।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০১৮
এমআই/জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2018-09-05 15:39:16