ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারে টানা চারদিন দরপতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০১৮
পুঁজিবাজারে টানা চারদিন দরপতন

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দরপতনের মধ্য দিয়ে দেশের দুই পুঁজিবাজার ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (ডিএসই ও সিএসই) লেনদেন হয়েছে। দিনভর সূচক পতন শেষে ডিএসইতে সূচক কমেছে ৩৭ পয়েন্ট। আর সিএসইতে কমেছে ৮০ পয়েন্ট।

মঙ্গলবার (০৪ সেপ্টেম্বর) সূচকের পাশাপশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দামও। এর ফলে টানা চারদিন দরপতনের মধ্য দিয়েই দেশের পুঁজিবাজারে লেনদেন হলো।

 

এদিন ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠান, বস্ত্র এবং ওষুধ ও রসায়ন খাতসহ বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম কমায় বড় দরপতন হয়েছে বলে মনে করেন বাজার সংশ্লিষ্টরা।

ডিএসইর তথ্য মতে, মঙ্গলবার এ বাজারে ১৭ কোটি ৩ লাখ ৭৯ হাজার ৫৫৪টি শেয়ারের হাতবদল হয়েছে। এতে লেনেদেন হয়েছে ৭১৬ কোটি ৯৮ লাখ ৬৫ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৭০৭ কোটি ৮৯ লাখ ৫৯ হাজার টাকা। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৭২২ কোটি ৩৭ লাখ এক হাজার টাকার।

মঙ্গলবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৭ পয়েন্ট কমে পাঁচ হাজার ৫৫২ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস ইনডেক্স ৩ দশমিক ৩৭ পয়েন্টের বেশি কমে অবস্থান করছে এক হাজার ২৭১ পয়েন্টে। আর ডিএস-৩০ ইনডেক্স ৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৯৫০ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন করা কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৬৪টির, কমেছে ২২৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির শেয়ার।

অপর বাজার সিএসইতে সার্বিক সূচক ৮০ পয়েন্ট কমে ১০ হাজার ৩৩৮ পয়েন্টে অবস্থান করছে।

বাজারটিতে লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৬টির, কমেছে ১৬৬টির ও অপরিবর্তিত রয়েছে ২৬টির শেয়ার। লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ২৬ কোটি ৩১ লাখ ৮৭ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ২৯ কোটি ২৬ লাখ ৭ হাজার টাকা। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৬৪ কোটি ৫১ লাখ টাকা।

বাংলাদেশ সময়: ১৮০১ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০১৮
এমআই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।