ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

বেড়েছে সূচক ও লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৭ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৮
বেড়েছে সূচক ও লেনদেন

ঢাকা: সপ্তাহের  তৃতীয় কার্যদিবস সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় দেশের দুই পুঁজিবাজার ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) লেনদেন হয়েছে। দিনভর সূচক ওঠানামার শেষে মঙ্গলবার (২৮ আগস্ট) ডিএসইতে সূচক বেড়েছে ৩৪, সিএসইতে বেড়েছে ৫২ পয়েন্ট।

এদিন সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেনও। তবে তার আগের কার্যদিবস সোমবার (২৭আগস্ট) সূচকের মিশ্রপবণতায় লেনদেন হয়েছে।

এদিন ডিএসইতে সূচক কমেছে। তবে সিএসইতে সামান্য বেড়েছে।

ব্যাংক ও আর্থিক খাতের শেয়ারের দাম বাড়ায় সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন হয়েছে বলে মনে করেন বাজার সংশ্লিষ্টরা। এদিন ব্যাংক খাতের ত্রিশ কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২৬টির কমেছে ২টির আর অপরিবর্তিত রয়েছে ২টি ব্যাংকের শেয়ারের দাম। প্রায় একই অবস্থা লেনদেন হয়েছে আর্থিক খাতে ফলে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমায়ও ইতিবাচক প্রবণতায় পুঁজিবাজারে লেনদেন হয়েছে।  

ডিএসই তথ্য মতে, মঙ্গলবার ডিএসইতে ১৭ কোটি ১৩লাখ ১৮ হাজার ১১৪টি শেয়ারের হাত বদল হয়েছে। এতে লেনেদেন হয়েছে ৬১১কোটি ৭১ লাখ ৩ হাজার টাকা। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৫৩২কোটি টাকা।

এদিন তিন সূচকের পথ চলা ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স ৩৪ পয়েন্টের কিছু বেশি বেড়ে ৫ হাজার ৬১৯ পয়েন্টে অবস্থান করছে। অন্যদুই সূচকের মধ্যে ডিএসইএস ইনডেক্স ২ পয়েন্টের কিছু বেশি বেড়ে অবস্থান করছে ১২৭৪ পয়েন্টে। আর ডিএস৩০ ইনডেক্স বেড়েছে ৯ পয়েন্টের বেশি।

এদিন ডিএসই-তে লেনদেন কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩৭’টির, কমেছে ১৪৮টির এবং অপরিবর্তীত রয়েছে ৪৮টি কোম্পানির শেয়ারের দর।

অপর পুঁজিবাজার সিএসইতে সার্বিক সূচক ৫২ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৪৮০ পয়েন্টে অবস্থান করছে।

এ বাজারে লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৮টির, কমেছে ১১৪টির ও অপরিবর্তিত রয়েছে ৩১টির। যাতে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৬১কোটি ৬৫ লা ৬ হাজার টাকা।

বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৮
এমএফআই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।