ঢাকা, শনিবার, ১১ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০, ০৭ সফর ১৪৪২

শিল্প

ধানমন্ডির রাস্তায়ই এখন ‘চামড়াপল্লি’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৫ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৮
ধানমন্ডির রাস্তায়ই এখন ‘চামড়াপল্লি’ পুরো রাস্তাজুড়ে চামড়ার বাজার বসায় গাড়ি চলাচলে বিঘ্ন ঘটছে। ছবি: বাংলানিউজ

ঢাকা: কোরবানির পশুর চামড়া কেনা-বেচার ধুম পড়েছে। রাজধানীর ধানমন্ডির রাস্তায়ই এখন চামড়াপল্লিতে পরিণত হয়েছে। মহল্লার মৌসুমী চামড়া বিক্রেতারা ভ্যান, ট্রলি, রিকশায় করে রাস্তার ওপর বিকিকিনি করছেন।

ল্যাবএইড এলাকা থেকে শুরু করে সাইন্সল্যাব এলাকার রাস্তাজুড়ে চলছে চামড়া বেচা-কেনা। প্রতি পিস চামড়া ৬শ থেকে ৯শ টাকা দরে বিক্রি হচ্ছে।

সরকার নির্ধারিত কোনো দাম এখানে প্রযোজ্য না। এখানে চামড়া দেখে খেয়াল খুশি মতো বিক্রি হচ্ছে। চামড়া বিক্রেতারা চামড়া কিনে রাস্তার উপর রাখছেন।

পুরো রাস্তাজুড়ে চামড়ার বাজার বসায় গাড়ি চলাচলে বিঘ্ন ঘটছে। হাজারীবাগ বন্ধ থাকায় ট্যানারির মালিকরা ধানমন্ডি বাজার থেকেই চামড়া কিনে নিচ্ছেন। আবার অনেকে এখান থেকে কিন পোস্তা পাইকারি বাজারে নিয়ে যাচ্ছেন।

চামড়া দাম নিয়ে নোমান ট্যানারির মালিক সালাম বাংলানিউজকে বলেন, দাম নাই। বড় বিক্রেতারা সিন্ডিকেট করে দাম কমিয়ে দিয়েছে। আমরা যে চামড়া ৭শ টাকায় কিনছি, সেটা বিক্রি করবো হয়তো ৮শ থেকে ৮৫০ টাকা। আর ওরা সেই চামড়া বিক্রি করবে ৭০ থেকে ৮০ টাকা ফিট। পুরো রাস্তাজুড়ে চামড়ার বাজার বসায় গাড়ি চলাচলে বিঘ্ন ঘটছে।  ছবি: বাংলানিউজতিনি আরও বলেন, কোরবানির চামড়া সবচাইতে ভাল কোয়ালিটির হয়। কম করে হলেও একটা চামড়া ২৫ ফুট হবে। তাতে দাম আসবে দুই হাজার টাকা। আসলে সিন্ডিকেটর কারণেই দাম কম।

ভ্যানের করে আরজু শেখ আটটি গরুর চামড়া এনে বিক্রি করলেন সাত হাজার টাকা। তাতেও লাভ হয়েছে। কেননা মহল্লা থেকে এই চামড়া কিনেছেন মাত্র ৬শ থেকে ৬৫০ টাকায়।

ঈদের তিনদিনই এই সড়কে চামড়া বেচা-কেনা হবে বলে জানান সংশ্লিষ্টরা।

বাংলাদেশ সময়: ১৬০৩ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৮
এসএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa