ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বঙ্গবন্ধু সেতুতে টোল আদায়ে রেকর্ড

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৩ ঘণ্টা, আগস্ট ২১, ২০১৮
বঙ্গবন্ধু সেতুতে টোল আদায়ে রেকর্ড বঙ্গবন্ধু সেতু টোলপ্লাজা

টাঙ্গাইল: উত্তরবঙ্গ ও পশ্চিমাঞ্চলের প্রবেশদ্বার টাঙ্গাইলের বঙ্গবন্ধু সেতুতে এবছর রেকর্ড পরিমাণ টোল আদায় করা হয়েছে। ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে যানবাহন বেশি থাকায় এ টোল আদায় সম্ভব হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। 

মঙ্গলবার (২১ আগস্ট) সন্ধ্যায় বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের (বিবিএ) বঙ্গবন্ধু সেতু সাইট অফিস সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। একই কথা জানিয়েছেন টাঙ্গাইল জেলার পুলিশ সুপার (এসপি) সঞ্জিত কুমার রায়ও।

 

বাংলানিউজকে তিনি বলেন, গত ৩২ ঘণ্টায় রেকর্ড পরিমাণ টোল আদায় হয়েছে। এর আগে এর আগে প্রচুর গাড়ি চলাচল করলেও এ পরিমাণ টোল আদায় হয়নি।  

সংশ্লিষ্ট সূত্রটি বলছে, সোমবার (২০ আগস্ট) সকাল ৬টা থেকে মঙ্গলবার  সকাল ৬টা পর্যন্ত দুই কোটি ২৯ লাখ ৪৩ হাজার ৩৯০ টাকা টোল আদায় হয়েছে। এ সময়ে ছোট-বড় মিলিয়ে ৩২ হাজার ৫২৭টি পরিবহন পার হয়েছে।  

আর মঙ্গলবার সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত সেতু দিয়ে পরিবহন পারাপার হয়েছে ১০ হাজার ১৭৫টি। এতে টোল আদায় হয়েছে প্রায় ৬৯ লাখ টাকা।  

সব মিলিয়ে গত ৩২ ঘণ্টায় ৪২ হাজার ৭০২টি পরিবহন সেতু পার হয়েছে। এক্ষেত্রে টোল আদায়ের পরিমাণ তিন কোটি টাকা। যা গত বছর এর পরিমাণ ছিলো দুই কোটি ২৬ লাখ টাকা।

এ বিষয়ে বঙ্গবন্ধু সেতু পূর্ব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোশারফ হোসেন বাংলানিউজকে জানান, গত বছরের তুলনায় এবছর টোল আদায় বেড়েছে। মহাসড়কে পরিবহন বেশি থাকায় টোল আদায় বেড়েছে। তবে মহাসড়কে ট্রাকের সংখ্যা ছিল বেশি।

বঙ্গবন্ধু সেতু টোল আদায়ে কোনো ঠিকাদারি প্রতিষ্ঠান নিয়োজিত নেই। বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের (বিবিএ) নিজস্ব পরিচালনায় সেতুতে টোল আদায় করা হচ্ছে।  

এর আগে গত ১৪ জুলাই কম্পিউটার নেটওয়ার্ক সিস্টেমস (সিএনএস) লিমিটেডের কাছ থেকে সেতুর টোল আদায় বুঝে নেয় বিবিএ। এরপর থেকে নিজস্ব ব্যবস্থাপনায় টোল আদায় করছে সেতু কর্তৃপক্ষ।

এর আগে ১৯৯৮ সালের ২৩ জুন বঙ্গবন্ধু সেতুর উদ্বোধন করেন তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশ সময়: ১৯৫৩ ঘণ্টা, আগস্ট ২১, ২০১৮
জিপি/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।