ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

খুলনায় চুইঝালের কেজি ২ হাজার টাকা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৩ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৮
খুলনায় চুইঝালের কেজি ২ হাজার টাকা চুইঝাল কিনছেন ক্রেতরা। ছবি: বাংলানিউজ

খুলনা: চুইঝালের জন্য বিখ্যাত খুলনায় এবারের কোরবানির বাজারে এ মসলাটির দাম সব রেকর্ড ভঙ্গ করেছে। গতবছর যে চুইঝাল বিক্রি হয়েছে দেড় হাজার টাকায় এবার তা দুই হাজার টাকা।

কোরবানির ঈদের বাজারে চুইঝালের এতো মূল্য বাড়ায় ক্ষিপ্ত সাধারণ ক্রেতারা।

ভোজন রসিকরা বলছেন, চুইঝাল ছাড়া খুলনাঞ্চলের মাংস রান্না হয়ই না।

মাংসের স্বাদ বাড়ানোর জন্য এখানে চুইঝাল ব্যবহারের প্রচলন দীর্ঘদিনের। বিশেষ করে কোরবানির ঈদে। যে কারণে ঈদের সময় চুইঝালের দাম বেড়ে যায়। তবে বিগত দিনের চুইঝালের দামের সব রেকর্ড ভঙ্গ হয়েছে এবারের কোরবানির বাজারে। চুইঝাল কিনছেন ক্রেতরা।  ছবি: বাংলানিউজসোমবার (২০ আগস্ট) সকালে খুলনার বড় বাজারে চুইঝাল কিনতে আসা আল-আমিন নামে এক ক্রেতা বাংলানিউজকে বলেন, অতীতের সব রেকর্ড ভঙ্গ করে কোরবানির বাজারে চুইঝালের দামে আগুন জ্বালিয়ে দিয়েছেন বিক্রেতারা। মসলাটির দাম ইচ্ছেমতো বাড়িয়ে দিয়ে ক্রেতাদের বেকায়দায় ফেলে দিয়েছেন তারা।

তিনি জানান, তার মতো অনেককে চুইঝাল কিনতে বাজারে এসে হোঁচট খেতে হচ্ছে।  

হাসান নামে আরেক ক্রেতা বাংলানিউজকে বলেন, গতবছর ভাল মানের যে চুইঝাল বিক্রি হয়েছে দেড় হাজার টাকায় এবার তা দুই হাজার টাকা।

সরেজমিনে দেখা গেছে, খুলনার বড় বাজারে এককেজি স্থানীয় ভাল মানের চুইঝাল বিক্রি হচ্ছে দুই হাজার টাকায়। এছাড়া পাহাড়ি চুইঝাল ৪০০ থেকে ৬০০ টাকায় বিক্রি হচ্ছে।

বিক্রেতারা বাংলানিউজকে জানান, কোরবানির ঈদে চুইঝালের চাহিদা সবচেয়ে বেশি। এটি শুধু মাংস নয়, তরকারি, ডাল-মাছের সঙ্গেও খাওয়া যায়। খুলনার চুই দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও রফতানি হচ্ছে।

তারা আরও জানান, দক্ষিণাঞ্চলে চুইঝাল একটি পরিচিত ও জনপ্রিয় গুরুত্বপূর্ণ মসলা ফসল। বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা, যশোর, নড়াইল জেলায় চুইঝালের চাষ করা হয়। ভালো মানের চুইঝাল দুই হাজার টাকা।

বড় বাজারের চুইঝাল বিক্রেতা শাহিন বাংলানিউজকে বলেন, খুলনার ডুমুরিয়া ফুলতলার চুইঝালের দাম সবচেয়ে বেশি। সবচেয়ে ভালোটার কেজি দুই হাজার টাকা। এছাড়া মান ভেদে ৪শ’, ৬শ’, ৮শ’ এক হাজার, দেড় হাজার টাকায় চুইঝাল কেজি প্রতি বিক্রি হচ্ছে। পাহাড়ি চুইঝালের কেজি ৪০০ থেকে ৬০০ টাকা।

জাফর মোল্লা নামে অপর চাইঝাল বিক্রেতা বলেন, চুইঝালের বেচা-বিক্রি ভালো হচ্ছে। কোরবানি সামনে থাকায় দাম একটু বেশি।

তিনি জানান, দাম বেশি হলেও ভোজন রসিকরা মাংসের সঙ্গে খাওয়ার জন্য অন্যান্য মসলার মতো কিনছেন চুইঝাল।

বাংলাদেশ সময়: ১৫২১ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৮
এমআরএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।