bangla news

ঈদুল আজহা এলেই চাহিদা বাড়ে খাটিয়ার

সোলায়মান হাজারী ডালিম, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৮-১৯ ৫:২৯:২০ এএম
তেঁতুল কাঠের তৈরি খাটিয়া। ছবি: বাংলানিউজ

তেঁতুল কাঠের তৈরি খাটিয়া। ছবি: বাংলানিউজ

ফেনী: দুয়ারে কড়া নাড়ছে ঈদুল আজহা। কেউ কেউ কিনে ফেলেছেন কোরবানির পশু আবার অনেকেই কেনার অপেক্ষায়। ঈদুল আজহাকে কেন্দ্র করে দা, বটি, ছুরি, চাপাতির পাশাপাশি কদর বেড়েছে মাংস কাটার খাটিয়ারও।

রোববার (১৯ আগস্ট) সকালে ফেনী শহরের রাজাঝি দিঘীরপাড়ে গিয়ে দেখা যায় মানুষ খাটিয়ার দরদাম করছেন, দামে মিলে গেলে কিনে নিয়ে যাচ্ছেন। সর্বনিম্ন ১শ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ৫শ টাকার মধ্যে বিক্রি হচ্ছে তেঁতুল কাঠের তৈরি এসব খাটিয়া।

বিক্রেতা দেলোয়ার বাংলানিউজকে জানান, খাটিয়ায় সাধারণত তেঁতুল কাঠই ব্যবহার করা হয়। কারণ এ কাঠ অপেক্ষাকৃত শক্ত। এছাড়াও ব্যবহার করা হয় নানা ধরনের পাহাড়ি গাছ।

আফসার উদ্দনি নামে এক ক্রেতা বাংলানিউজকে জানান, পশুর মাংস কাটার কাজে কাঠের এ খাটিয়া ব্যবহার করে থাকেন কসাইরা। ঈদুল আজহা এলে চাহিদা বেড়ে যায়, কাজের সুবিধার্থে বাজার থেকে কিনে নিয়ে যায় সাধারণ মানুষও।

আর মাত্র তিনদিন পরই ঈদ। মানুষের চাহিদার কথা বিবেচনা করে ক্ষুদ্র ও মৌসুমী বিক্রেতারা এসব খাটিয়ার পসরা নিয়ে বসেছেন শহরের রাজাঝি দিঘীরপাড়, বড় বাজারে। রেললাইনের পাশে ও পাড়া-মহল্লায় মোড়ে মোড়েও অস্থায়ীভাবে দোকান বসিয়ে বিক্রি হচ্ছে এসব খাটিয়া। সেখানে বিভিন্ন মাপের বিভিন্ন দামের এসব খাটিয়া সাজিয়ে রাখা হয়েছে। ১শ থেকে শুরু করে সর্বোচ্চ ৫শ টাকার মধ্যে মিলছে কোরবানির ঈদে খুবই প্রয়োজনীয় এ জিনিসটি।

রাজাঝি দিঘীপাড়ের বিক্রেতা আব্বাস উদ্দিন বাংলানিউজকে জানান, প্রতিবছর কোরবানির ঈদ সামনে রেখে বিভিন্ন করাতকল থেকে এমন ছোট ছোট কাঠের গুঁড়ি কেনেন। এরপর সেগুলো মাংস কাটার উপযোগী করে নির্দিষ্ট মাপে টুকরা করে খাটিয়া তৈরি করেন তারা।

বাংলাদেশ সময়: ১৫২৭ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৮
এসএইচডি/এএটি

ক্লিক করুন, আরো পড়ুন :   কোরবানি কোরবানির চামড়া ঈদুল আজহা
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2018-08-19 05:29:20