ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারে বড় উত্থান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৫ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৮
পুঁজিবাজারে বড় উত্থান

ঢাকা: সরকারি ছুটি উপলক্ষে বুধবার (১৫ আগস্ট) লেনদেন বন্ধ থাকার পর সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৬ আগস্ট) সূচকের উত্থানের মধ্যদিয়ে লেনদেন হয়েছে। এদিন সূচকের পাশাপাশি বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন।

বৃহস্পতিবার সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরু হয়ে চলে ১১টা পর্যন্ত। এরপর শেয়ার বিক্রির চাপে শুরু হয় সূচক পতন যা অব্যাহত ছিলো দুপুর পৌনে ১২টা পর্যন্ত।

তবে দিনের বাকি লেনদেন হয় সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায়। দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ডিএসইতে সূচক বেড়েছে ৫৯ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১৩৫ পয়েন্ট।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, ব্যাংক, বিমা, আর্থিক প্রতিষ্ঠান, বস্ত্র, প্রকৌশল এবং ওষুধ ও রসায়ন খাতসহ প্রায় শেয়ারের দাম বেড়েছে। ফলে পুঁজিবাজারে উত্থান হয়েছে বলে মনে করেন বাজার সংশ্লিষ্টরা। এদিন ব্যাংক খাতের ৩০ কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২৯টির আর অপরিবর্তিত ছিলো ১টির দাম।

অন্যদিকে বিমা খাতের ৪৭টি কোম্পানির ৪২টি দাম বেড়েছে কমেছে ৪টির আর অপরিবর্তিত ছিলো ১টি বিমা কোম্পানির শেয়ারের দাম।

এছাড়াও আর্থিক প্রতিষ্ঠানখাতে তালিকাভুক্ত ২৩টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২০টির, কমেছে ২টির আর অপরিবর্তিত রয়েছে ১টির।

ডিএসই’র তথ্য মতে, বৃহস্পতিবার ১৭ কোটি ৬০ লাখ ৭২ হাজার ৮৬৩টি সিকিউরিটিজের হাত বদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৫৮০ কোটি ৭৬ লাখ ৮৬ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৫৮০ কোটি ১৯ লাখ ৪৩ হাজার টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৬৪৮ কোটি ২২ লাখ ৮৩ হাজার টাকার।

তিন সূচকে পথচলা ডিএসই’র প্রধান সূচক (ব্রড ইনডেক্স) আগের দিনের চেয়ে ৫৯ দশমিক ২৮ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪৬৭ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএস-৩০ সূচক ১৩ দশমিক ৮৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯১৫ পয়েন্ট এবং শরীয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৪৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

লেনদেন হওয়া কোম্পানির শেয়ারের মধ্যে দাম বেড়েছে ২১২টির, কমেছে ৯১টির আর অপরিবর্তিত রয়েছে ৩৭টির।
 
অপর পুঁজিবাজার সিএসই’র সার্বিক সূচক আগের দিনের চেয়ে ১৩৫ দশমিক ৮৬ পয়েন্ট বেড়ে ১০ হাজার ১৮১ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন লেনদেন হয়েছে ২৫ কোটি ৬৮ লাখ ৭ হাজার ৩৮৯ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ২২ কোটি ৯৯ লাখ ৭৮ হাজার টাকা।

লেনদেন হওয়া কোম্পানির শেয়ারের মধ্যে দাম বেড়েছে ১৪৩টির, কমেছে ৭৮টির আর অপরিবর্তিত রয়েছে ১৯টির।

বাংলাদেশ সময়: ১৫২৩ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৮
এমএফআই/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।