ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

৫ বছর লভ্যাংশ না দেওয়ায় ১৩ কোম্পানিকে শোকজ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪৫ ঘণ্টা, আগস্ট ৭, ২০১৮
৫ বছর লভ্যাংশ না দেওয়ায় ১৩ কোম্পানিকে শোকজ

ঢাকা: টানা ৫ বছর বিনিয়োগকারীদের লভ্যাংশ না দেওয়ার কারণ জানতে চেয়ে ১৩ কোম্পানিকে চিঠি দিয়েছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ।

মঙ্গলবার (০৭ আগস্ট) ডিএসইর ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়েছে। এর আগের দিন সোমবার (০৬ আগস্ট) ডিএসইর পর্ষদ এ সিদ্ধান্ত নেয়।



বিষয়টি নিশ্চিত করেছেন ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কে এ এম মাজেদুর রহমান। তিনি বাংলানিউজকে বলেন, উৎপাদনহীন ও দুর্বল মৌলভিত্তি সম্পন্ন কোম্পানিতে বিনিয়োগ থেকে বিনিয়োগকারীদের সচেতন করার পাশাপাশি কোম্পানিগুলো গত ৫ বছর ধরে কেন বিনিয়োগকারীদের লভ্যাংশ দেয়নি, কোম্পানির বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ পরিকল্পনা কি? সেগুলো জানতে চেয়ে চিঠি দেওয়া হয়েছে। তাদের বিষয়গুলো জানার পর তালিকাচ্যুতির আইনে ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, এ তালিকায় আরোও বেশ কিছু কোম্পানি রয়েছে। পর্যায়ক্রমে সেই কোম্পানিগুলোকেও চিঠি দেওয়া হবে।

শোকজ করা কোম্পানিগুলো হচ্ছে- মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ, মেঘনা কনডেন্সড মিল্ক, জুট স্পিনার্স, ইমাম বাটন, বেক্সিমকো সিনথেটিক্স, সাভার রিফ্রেক্টরিজ, দুলামিয়া কটন, শাহিনপুকুর সিরামিক, সমতা লেদার কমপ্লেক্স, শ্যামপুর সুগার মিলস, জিল বাংলা সুগার মিলস, আইসিবি ইসলামিক ব্যাংক ও কে অ্যান্ড কিউ (বাংলাদেশ)।

ডিএসই সূত্র জানায়, কোম্পানিগুলো নিয়মিত লভ্যাংশ বিতরণ ও বার্ষিক সাধারণ সভা (এজিএম) করছে না। ফলে বিনিয়োগকারীরা প্রতারিত হচ্ছেন। পুঁজিবাজার ও বিনিয়োগকারীদের স্বার্থে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ডিএসইর তালিকাচ্যুত (ডিলিস্টিং) ২০১৫ এর ৫১/১ এর আইন অনুযায়ী এ উদ্যোগ নেওয়া হয়েছে। এর আগে গত ১৮ জুলাই এ আইনের ক্ষমতাবলে দীর্ঘদিন ধরে উৎপাদন বা ব্যবসায়িক কার্যক্রম বন্ধ থাকা রহিমা ফুড ও মডার্ন ডাইং অ্যান্ড স্ক্রিন প্রিন্টিংকে তালিকাচ্যুত (ডিলিস্টিং) করে ডিএসই কর্তৃপক্ষ।
 
বাংলাদেশ সময়: ১১৪২ ঘণ্টা, আগস্ট ০৭, ২০১৮
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।