ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাংলাদেশে জাপানের বড় বিনিয়োগ রেকর্ড

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৩ ঘণ্টা, আগস্ট ৬, ২০১৮
বাংলাদেশে জাপানের বড় বিনিয়োগ রেকর্ড

ঢাকা: বাংলাদেশে জাপানের বৃহত্তম বিনিয়োগ নিয়ে প্রবেশ করলো জেটি গ্রুপ। টোকিও’র বাংলাদেশ দূতাবাস জানায়, জাপানের জেটি গ্রুপ ও বাংলাদেশের আকিজ গ্রুপ সোমবার (০৬ আগস্ট) চুক্তি স্বাক্ষর করেছে। এ অনুযায়ী জাপান টোব্যাকো বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম টোব্যাকো কোম্পানিকে প্রায় ১২৪.৩ বিলিয়ন বা ১২ হাজার ৪৩০ কোটি টাকার বিনিময়ে অধিগ্রহণ করবে।

স্বাধীনতার পর থেকে ২০১৭ সাল পর্যন্ত বাংলাদেশে জাপানের মোট বিনিয়োগের পরিমাণ হলো এক হাজার ৫১২ মিলিয়ন মার্কিন ডলার। আর এই একটি অধিগ্রহণেই বাংলাদেশে প্রায় এক হাজার ৪৭৬ মিলিয়ন মার্কিন ডলার জাপানি বিনিয়োগ হবে।

যা দেশের ইতিহাসে একটি অনন্য রেকর্ড।

এই বিনিয়োগ বর্তমান সরকারের বিনিয়োগবান্ধব নীতির প্রতি জাপানি ব্যবসায়ীদের আস্থার একটি সুস্পস্ট প্রতিফলন। ব্যবসার অনুকূল পরিবেশের পাশাপাশি দেশের সবল অর্থনীতি ও দক্ষ জনশক্তিও বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করেছে।

জাপান টোব্যাকো বিশ্বের অন্যতম বৃহৎ একটি আন্তর্জাতিক প্রতিষ্ঠান। যারা প্রায় ১৩০টি দেশে প্রায় ৬০ হাজার কর্মী নিয়ে ব্যবসা পরিচালনা করছে।  

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, আগস্ট ০৬, ২০১৮
টিআর/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।