[x]
[x]
ঢাকা, রবিবার, ৬ কার্তিক ১৪২৫, ২১ অক্টোবর ২০১৮
bangla news

ব্যাংক-বিমার দাপটে বড় উত্থানে পুঁজিবাজার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৮-০২ ৬:০৪:২৮ এএম
ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লোগো

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লোগো

ঢাকা: সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২ আগস্ট) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৫১ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৯২ পয়েন্ট। 

ব্যাংক, বিমা এবং আর্থিক প্রতিষ্ঠানসহ বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় সূচকের পাশাপাশি এদিন বেড়েছে লেনদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম। এর ফলে পাঁচ কার্যদিবস দরপতনের পর টানা তিনদিন বাজারে উত্থান হলো।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, মুদ্রানীতি ঘোষণা নিয়ে বিনিয়োগকারীদের মধ্যে এক ধরনের ভয় ছিল। এ কারণে টানা ৫ দিন দরপতন হয়েছে। তবে মঙ্গলবার (৩১ জুলাই) বাংলাদেশ ব্যাংকের ঘোষিত মুদ্রানীতিকে স্বাগত জানিয়ে ডিএসই বলেছে, এই মুদ্রানীতিতে বিদেশি বিনিয়োগকারীরা বাজারে আসতে আগ্রহী হবেন। বিনিয়োগকারীদের মধ্য থেকে ভয় কাটতে শুরু করেছে। ফলে বুধ ও বৃহস্পতিবার ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠান খাতের প্রায় সব শেয়ারের দাম বেড়েছে। দিন শেষ হয়েছে ইতিবাচক ধারায়।

বাজার বিশ্লেষণে দেখা গেছে,ব্যাংকখাতে তালিকাভুক্ত ত্রিশটি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৬টির, কমেছে ৪টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। একইভাবে আর্থিক খাতের ২৩টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৯টির, কমেছে ২টির আর অপরিবর্তিত রয়েছে ২টি কোম্পানির শেয়ারের। এছাড়াও বিমা, বস্ত্র, ওষুধ ও রসায়ন,বিদ্যুৎ ও জ্বালানি খাতের শেয়ারের দাম বেড়েছে।
 
ডিএসই’র তথ্য মতে, বৃহস্পতিবার ২২ কোটি ২৯ লাখ ৮৫ হাজার ৪০৬টি সিকিউরিটিজের হাত বদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৭৬৪কোটি ১ লাখ ১৩ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছে ৭৪০ কোটি ৬২ লাখ ৪৫ হাজার টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিল ৭৩২ কোটি ৪৭ লাখ ৬ হাজার টাকার।

তিন সূচকে পথচলা ডিএসই’র প্রধান সূচক (ব্রড ইনডেক্স) আগের দিনের চেয়ে ৫১ দশমিক ৫৯ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৩৯৯ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএস-৩০ সূচক ৪ দশমিক ৯৩ পয়েন্ট বেড়ে এক হাজার ৮৯৯ পয়েন্ট এবং শরীয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে এক হাজার ২৬২পয়েন্টে দাঁড়িয়েছে।

লেনদেন হওয়া কোম্পানির শেয়ারের মধ্যে দাম বেড়েছে ২১৫টির, কমেছে ৯৮টির আর অপরিবর্তিত রয়েছে ২৩টি।
 
দেশের অপর পুঁজিবাজার সিএসই’র সার্বিক সূচক আগের দিনের চেয়ে ৯২ দশমিক ৭৮ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৪৩ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন লেনদেন হয়েছে ৩৪ কোটি ৬৯ লাখ ৭০ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছে ৩০ কোটি ৭০ লাখ ৪৯ হাজার টাকা। তার আগের দিন লেনদেন হয়েছিল ৩৪ কোটি ৫৩ লাখ ৬৫ হাজার টাকার।

লেনদেন হওয়া কোম্পানির শেয়ারের মধ্যে দাম বেড়েছে ১৬০টির, কমেছে ৭২টির আর অপরিবর্তিত রয়েছে ২২টি।

বাংলাদেশ সময়: ১৫৫৯ ঘণ্টা, আগস্ট ০২, ২০১৮
এমএফআই/এনএইচটি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache