ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

জুলাইয়ে ডিএসই’র রাজস্ব আদায় সাড়ে ২২ কোটি টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৭ ঘণ্টা, আগস্ট ১, ২০১৮
জুলাইয়ে ডিএসই’র রাজস্ব আদায় সাড়ে ২২ কোটি টাকা

ঢাকা: ২০১৮-১৯ অর্থবছরের প্রথম মাসে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে সরকারের রাজস্ব আদায় হয়েছে ২২ কোটি ৪৫ লাখ ১ হাজার ৩৭২ টাকা। এর মধ্যে বিনিয়োগকারীদের লেনদেন থেকে উৎসে কর বাবদ আয় ১৮ কোটি ৬৭ লাখ ৬৩ হাজার ৫৫ টাকা। আর উদ্যোক্তা-পরিচালকের শেয়ার কেনা-বেচা বাবদ লেনদেন থেকে আয় হয়েছে ৩ কোটি ৭৭ লাখ ৩৮ হাজার ৩১৭ টাকা। 

ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।  

এর আগে ২০১৭-১৮ অর্থবছর অর্থাৎ, বিদায়ী বছরের ব্রোকারেজ হাউজ ও উদ্যোক্তা শেয়াহোল্ডারাদের লেনদেন থেকে রাজস্ব আয় হয়েছে ২৩৭ কোটি ৪৯ লাখ ৬ হাজার টাকা।

তার আগের (২০১৬-১৭) অর্থবছরে প্রতিষ্ঠানটি রাজস্ব আয় বাবদ সরকারকে দিয়েছিল ২৪৭ কোটি ৭৬ লাখ ৫ হাজার টাকা।  

দু’প্রকার লেনদেনের মধ্যে বিদায়ী বছরে আয়কর অধ্যাদেশ ১৯৮৪-এর ৫৩ বিবিবি ধারা অনুযায়ী ব্রোকারেজ কোম্পানি থেকে উৎসে কর ১৫৯ কোটি ২ লাখ ৬ হাজার এবং আয়কর অধ্যাদেশ ১৯৮৪-এর ৫৩এম ধারা অনুয়ায়ী স্পন্সর ও প্লেসমেন্ট শেয়ারহোল্ডারের সিকিউরিটিজ বিক্রি বাবদ ৭৪ কোটি ১২ লাখ টাকার রাজস্ব আদায় করেছে।

এর আগের ব্রোকারেজ কোম্পানি থেকে উৎসে কর বাবদ ১৮০ কোটি ৪৯ লাখ ৫ হাজার এবং স্পন্সর ও প্লেসমেন্ট শেয়ারহোল্ডারের শেয়ার বিক্রি বাবদ ৬২ কোটি ২৩ লাখ ২ হাজার টাকার রাজস্ব আয় করেছিল ডিএসই।

বাংলাদেশ সময়: ১৮৫২ ঘণ্টা, আগস্ট ০১, ২০১৮
এমএফআই/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad