ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

ব্যাংক খাতের দাপটে উত্থানের ধারায় পুঁজিবাজার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৪ ঘণ্টা, আগস্ট ১, ২০১৮
ব্যাংক খাতের দাপটে উত্থানের ধারায় পুঁজিবাজার

ঢাকা: সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (০১ আগস্ট) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। দিনভর সূচকের ওঠানামা শেষে এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৪৫ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৮৮ পয়েন্ট।

সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম। এর ফলে টানা পাঁচ কার্যদিবস দরপতনের পর দুইদিন বাজারে উত্থান হলো।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, মুদ্রানীতি ঘোষণা নিয়ে বিনিয়োগকারীদের মধ্যে এক ধরনের ভয় ছিলো। মঙ্গলবার (৩১ জুলাই) বাংলাদেশ ব্যাংকের ঘোষিত মুদ্রানীতিকে স্বাগত জানিয়ে ডিএসই বলেছে, এই মুদ্রানীতিতে বিদেশি বিনিয়োগকারীরা বাজারে আসতে আকৃষ্ট হবেন। বিনিয়োগকারীদের মধ্য থেকে ভয় কাটতে শুরু করেছে। এর ফলে বুধবার ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠান খাতের প্রায় সব শেয়ারের দাম বেড়েছে। দিন শেষ হয়েছে ইতিবাচক ধারায়।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, ব্যাংকখাতে তালিকাভুক্ত ত্রিশটি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৬টির, কমেছে ১টির আর অপরিবর্তিত রয়েছে ৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। একইভাবে আর্থিক খাতের ২৩টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৮টির, কমেছে ৩টির আর অপরিবর্তিত রয়েছে ২টি কোম্পানির শেয়ারের। এছাড়াও বিমা, প্রকৌশল, বিদ্যুৎ ও জ্বালানি খাতের শেয়ারের দাম বেড়েছে।
 
ডিএসই’র তথ্য মতে, বুধবার ২১ কোটি ৮ লাখ ১৯ হাজার ৩৫১টি সিকিউরিটিজের হাত বদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৭৪০ কোটি ৬২ লাখ ৪৫ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৭৩২ কোটি ৪৭ লাখ ৬ হাজার টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৬১৪ কোটি ৫৬ লাখ ৮৬ হাজার টাকার।

তিন সূচকে পথচলা ডিএসই’র প্রধান সূচক (ব্রড ইনডেক্স) আগের দিনের চেয়ে ৪৫ দশমিক ৬৫ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৩৪৮ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএস-৩০ সূচক ১২ দশমিক ৮৩ পয়েন্ট বেড়ে এক হাজার ৮৯৪ পয়েন্ট এবং শরীয়াহ সূচক ৫ দশমিক ৯০ পয়েন্ট বেড়ে এক হাজার ২৫৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

লেনদেন হওয়া কোম্পানির শেয়ারের মধ্যে দাম বেড়েছে ১৬৯টির, কমেছে ১২৪টির আর অপরিবর্তিত রয়েছে ৪৩টি।
 
দেশের অপর পুঁজিবাজার সিএসই’র সার্বিক সূচক আগের দিনের চেয়ে ৮৮ দশমিক ৬৩ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৯৫০ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন লেনদেন হয়েছে ৩০ কোটি ৭০ লাখ ৪৯ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৩৪ কোটি ৫৩ লাখ ৬৫ হাজার টাকার।

লেনদেন হওয়া কোম্পানির শেয়ারের মধ্যে দাম বেড়েছে ১২৯টির, কমেছে ৯৪টির আর অপরিবর্তিত রয়েছে ২৩টি।

বাংলাদেশ সময়: ১৫৪২ ঘণ্টা, আগস্ট ০১, ২০১৮
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।