[x]
[x]
ঢাকা, রবিবার, ৬ কার্তিক ১৪২৫, ২১ অক্টোবর ২০১৮
bangla news

মুদ্রানীতি পুঁজিবাজারে বিনিয়োগকে আকৃষ্ট করবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৭-৩১ ১২:০৬:৫৯ পিএম
ডিএসই লোগো

ডিএসই লোগো

ঢাকা: ২০১৮-১৯ অর্থবছরের প্রথমার্ধের মুদ্রানীতি ঘোষণা হয়েছে মঙ্গলবার (৩১ জুলাই) দুপুরে। বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির অর্থবছরের প্রথম মুদ্রানীতি ঘোষণা করেন।

এই মুদ্রানীতি পুঁজিবাজারে করপোরেট গ্রাহক ও প্রবাসী বিনিয়োগকারী বিনিয়োগে আকৃষ্ট করবে বলে মনে করে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।
 
এ বিষয়ে ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কে এ এম মাজেদুর রহমান বলেন,  মুদ্রানীতিতে বাংলাদেশ ব্যাংক পুঁজিবাজারের প্রতি যথেষ্ট নজর রেখেছেন। এই মুদ্রানীতির ফলে বাজারের সম্প্রসারণ তথা সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখবে বলে আশা করছি। তাই বাংলাদেশ ব্যাংককে আন্তরিক অভিনন্দন জানাই।
 
এদিকে বিকেলে ডিএসই থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত অর্থবছরের শেষের দিকে ব্যাংকগুলোর বাধ্যবাধকতামূলক বিধিবদ্ধ জমার অনুপাত (সিআরআর) এবং বাংলাদেশ ব্যাংক থেকে রোপা সুদ হার কমানো হয়েছে।
 
এছাড়াও সরকারি সংস্থার তহবিলে বেসরকারি ব্যাংকগুলো রক্ষণের সুযোগ বৃদ্ধির মাধ্যমে বেসরকারি ব্যাংকগুলোর তারল্য প্রবাহে উন্নতি হয়।  বৈদেশিক লেনদেনের ভারসাম্যের ঘাটতি পরিমিত রাখার জন্য রফতানিও প্রবাসীদের ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স আন্তঃপ্রবাহ জোরদার করার পাশাপাশি সরাসরি বৈদেশিক বিনিয়োগ ও পুঁজিবাজারে বিনিয়োগ আকর্ষণ জোরদার করার বিষয়ে গুরুত্বারোপকে ডিএসই অভিনন্দন জানাচ্ছে।
 
মুদ্রানীতিতে তারল্য প্রবাহ উন্নয়নের মাধ্যমে আর্থিক স্থিতাবস্তার সহায়তা করার প্রতি জোর দেওয়া হয়েছে, যা পুঁজিবাজারের উন্নযনের জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয়।
 
এছাড়াও আর্থিক ব্যবস্থার প্রবৃদ্ধির ভারসাম্যের জন্য বন্ড মার্কেটকে আরো বৃহত্তর ভূমিকা রাখতে হবে। যা বাংলাদেশ বিনিয়োগ এবং প্রবৃদ্ধির গতিপথকে উন্নিত করবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।
 
বাংলাদেশ সময়: ২২০৩ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৮
এমএফআই/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন :   শেয়ার বাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache