ঢাকা, রবিবার, ৫ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০, ০১ সফর ১৪৪২

বাজেট

ডিএসসিসি’র বাজেট ৩ হাজার ৫৯৮ কোটি টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৯ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৮
ডিএসসিসি’র বাজেট ৩ হাজার ৫৯৮ কোটি টাকা ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ভবন।

ঢাকা: নগরবাসীর উন্নয়নে তিন হাজার ৫৯৮ কোটি ৭৫ লাখ টাকা বাজেট ঘোষণা করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

বুধবার (২৫ জুলাই) ডিএসসিসি ভবনে ২০১৮-১৯ অর্থবছরের এ বাজেট ঘোষণা করেন তিনি। গত অর্থবছর ডিএসসিসি’র বাজেট ছিল তিন হাজার ৩৩৭ কোটি ৬৭ লাখ টাকা।

সে তুলনায় এবার ২৬১ কোটি আট লাখ টাকা বেশি বাজেট রাখা হয়েছে।

বাজেটে রাজস্ব বাবদ আয় প্রস্তাব করা হয়েছে ৯০৯ কোটি ৪২ লাখ টাকা। আর সরকারি ও বৈদেশিক উৎস থেকে আয় ধরা হয়েছে দুই হাজার ৫৫৮ কোটি ৪৮ লাখ।
 
কাউন্সিলরদের ভোটে বাজেট পাসের পর সংবাদ সম্মেলনে মেয়র সাঈদ খোকন বলেন, নগরবাসীর নাগরিক সুযোগ-সুবিধা নিশ্চিত কর‍ার লক্ষ্যে এবার ৩ হাজার ৫৯৮ কোটি ৭৫ লাখ টাকার বাজেট পেশ করছি। এই টাকায় দক্ষিণ সিটি করপোরেশনের যানজট নিরসন, জলাবদ্ধতা রোধসহ রাস্তাঘাট ও হাসপাতালসহ বেশি কিছু সংস্কার, বাজার আধুনিকায়ন এবং পরিবেশবান্ধব ঢাকা গড়ে তুলতে ব্যয় করা হবে।
 
তিনি বলেন, এ বাজেটের টাকার মধ্যে বেতন ভাতা বাবদ ব্যয় হবে ৩৪০ কোটি টাকা, সড়ক ও ট্রাফিক অবকাঠামো রক্ষণাবেক্ষণ ও উন্নয়ন খাতে ৭৪২ কোটি ৮৩ লাখ, বাস্তবায়িত প্রকল্প বকেয়া ম্যাচিং ফান্ড বাবদ ৪৩৯ কোটি ৮৬ লাখ, ভৌত অবকাঠামো নির্মাণে ৩৯৫ কোটি ২৬ লাখ, বিভিন্ন যন্ত্রপাতি ও সরঞ্জাম বাবদ ৭৫৬ কোটি ১৬ লাখ, নতুন বাজার নিমার্ণ বাবদ ২০০ কোটি, নাগরিকদের বিনোদনমূলক সুবিধাদি উন্নয়ন খাতে ১৪৩ কোটি, পরিবেশ উন্নয়ন কাতে ১৩৮ কোটি ৯৪ লাখ, ভূমি অধিগ্রহণ ও উন্নয়ন খাতে ১৭৪ কোটি ২৮ লাখ টাকা।
 
এ ছাড়াও বিদুৎ ও জ্বালানি, পানি ও গ্যাস বাবদ ১০৯ কোটি টাকা, মেরামত ও রক্ষণাবেক্ষণ বাবদ ২৭ কোটি ৭৫ লাখ, মশক নিয়ন্ত্রণ কার্যক্রম বাবদ ২৬ কোটি, বিশেষ উন্নয়ন প্রকল্প খাতে ১৫ কোটি, অপ্রত্যাশিত উন্নয়ন খাতে ৫ কোটি এবং জবাই খান‍া নির্মাণ বাবাদ ৬৬ কোটি টাকাসহ নগরবাসীর উন্নয়নে বাজেটের এ টাকা ব্যয় করা হবে।
 
বাজেটের টাকার অর্থায়ন সম্পর্কে মেয়র বলেন, সরকারি ও বৈদেশিক সহায়তামূলক প্রকল্প খাত থেকে ২ হাজার ৪৮ কোটি ৬২ লাখ টাকা সাহায্য পাবো বলে আশা করছি। আর নিজস্ব অর্থায়নের মধ্যে হোল্ডিং ট্যাক্স বাববদ ৩৩০ কোটি, বাজার সালামী ৩০৫ কোটি, সম্পত্তি হস্তান্তর কর বাবদ ১০০ কোটি, বাজার ভাড়া ৩০ কোটি, ট্রেড লাইসেন্স ফি বাবদ ৮০ কোটি, অস্থায়ী পশুর হাট ইজ‍ারা বাবদ সাড়ে ৮ কোটি টাকাসহ ৯০৮ কোটি টাকা রাজস্ব আয় আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে বলে জানান তিনি।
 
বাজেট ঘোষণার সময় নগরভবনে কাউন্সিলর এবং ডিএসসিসি’র প্রধান নির্বাহী খান মোহাম্মদ বিল্লাল, প্রধান সম্পত্তি কর্মকর্তা আব্দুল মালেকসহ অন্যকর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৩৫২ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৮
এমএফআই/টিএ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa