ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

জাপানিদের বাংলাদেশ সফরে নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪২১ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৮
জাপানিদের বাংলাদেশ সফরে নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান জাপানে দ্বিপক্ষীয় আলোচনার সময় বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, ছবি: সংগৃহীত

ঢাকা: জাপানিদের বাংলাদেশ সফরের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

সোমবার (২৩ জুলাই) রাজধানী টোকিওতে কিওই নাদামান হোটেলে দেশটির পররাষ্ট্রবিষয়ক পার্লামেন্টারি ভাইস মিনিস্টার ইয়াও হোরির সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনার সময় এ আহ্বান জানান তিনি। বাণিজ্য মন্ত্রাণালয়ের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

তোফায়েল আহমেদ বলেন, জাপান বাংলাদেশের ঘনিষ্ঠ বন্ধুরাষ্ট্র। বাংলাদেশ সফরে জাপানিদের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা প্রয়োজন। এ বিষয়ে জাপান সরকার দ্রুত ব্যবস্থা নিলে বাংলাদেশ খুশি হবে। উভয় দেশের বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক দীর্ঘদিনের। আগামীতে এ সম্পর্ক আরও জোরদার হবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ এখন বিনিয়োগের জন্য খুবই উপযোগী ও লাভজনক স্থান। বিনিয়োগকারীরা নিরাপদ বিনিয়োগ করতে পারেন। সরকার বিনিয়োগকারীদের বিশেষ সুযোগ-সুবিধা দিচ্ছে।

সরকার ঘোষিত ১শ’টি স্পেশাল ইকোনমিক জোনে জাপান বিনিয়োগ করলে লাভবান হবে উল্লেখ্য করে মন্ত্রী বলেন, সরকার এ বিষয়ে সবধরণের সহযোগিতা দিচ্ছে প্রয়োজনে আরও দেবে। এছাড়া জাপান ও বাংলাদেশের মধ্যে নিয়মিত পাবলিক-প্রাইভেট ইকোনমিক ডায়ালোগের চতুর্থ বৈঠক ঢাকায় অনুষ্ঠানের প্রস্তাব দেন বাণিজ্যমন্ত্রী।

জাপানি ভাইস মিনিস্টার বলেন, বাংলাদেশের অবকাঠামোর উন্নয়ন, বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি এবং সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে জাপানের সহযোগিতা অব্যাহত থাকবে। আগামীতে বাংলাদেশে জাপানের বাণিজ্য ও বিনিয়োগ আরও বৃদ্ধি করতে বিশেষ উদ্যোগ নেওয়া হবে।

রোহিঙ্গা ইস্যুতে তিনি বলেন, রোহিঙ্গাদের নিজ দেশে প্রত্যাবাসনের জন্য মিয়ানমার সরকারের সঙ্গে আলোচনার পাশাপাশি সরকারকে ও উৎসাহিত করা হবে। এ বিষয়ে আন্তর্জাতিক তদন্ত করার পক্ষে জাপান সরকার প্রচেষ্টা চালিয়ে যাবে।

এ সময় বাণিজ্যমন্ত্রীর সঙ্গে জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা, দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, পোশাক প্রস্তুত ও রফতানিকারক ব্যবসায়ীদের সংগঠনের (বিজিএমইএ) সভাপতি সিদ্দিকুর রহমান, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও ডিটিও মো. ওবায়দুল আযমসহ ব্যবসায়ী প্রতিনিধিদলের সদস্যরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১০১২ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৮
এমএফআই/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।