ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাংলাদেশ ব্যাংকের নতুন মুখপাত্র সিরাজুল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৩ ঘণ্টা, জুলাই ২২, ২০১৮
বাংলাদেশ ব্যাংকের নতুন মুখপাত্র সিরাজুল

ঢাকা: কেন্দ্রীয় ব্যাংকের বক্তব্য জানানোর জন্য মুখপাত্র হিসেবে দায়িত্ব পেয়েও কোনো বক্তব্য দিচ্ছিলেন না নির্বাহী পরিচালক দেবাশীষ চক্রবর্ত্তী। সর্বশেষ বাংলাদেশ ব্যাংকের ভল্ট থেকে সোনা গায়েবের বিষয়ে বক্তব্য না দিয়ে তার ‘নীরবতা’ নিয়ে ব্যাপক সমালোচনা হয়। 

এই সমালোচনার পর রোববার (২২ জুলাই) মুখপাত্রের দায়িত্ব থেকে তাকে অব্যাহতি দেওয়া হয়েছে। নতুন মুখপাত্র হয়েছেন আরেক নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম।

 

চলতি বছরের ফেব্রুয়ারিতে মুখপাত্র হিসেবে দায়িত্ব পান দেবাশীষ চক্রবর্ত্তী। মূলত বিভিন্ন বিষয়ে সাংবাদিকদের জানানো, সাংবাদিকদের প্রশ্নের বিপরীতে বাংলাদেশ ব্যাংকের বক্তব্য প্রকাশ করা মুখপাত্রের কাজ।  

কিন্তু মুখপাত্র হিসেবে দায়িত্ব পাওয়ার পর থেকে কোনো বিষয়ে জানতে চাইলে কয়েকদিন পরে আসতে বা ইমেইলে প্রশ্ন চান তিনি। তার নির্দেশিত পন্থায় চেষ্টা করেও বাংলাদেশ ব্যাংকের বক্তব্য পাওয়া যায়নি।  

সম্প্রতি সাংবাদিকরা গভর্নর ফজলে কবিরকে মুখপাত্রের নীরবতার বিষয়টি অবহিত করেন। এরপর বাংলাদেশ ব্যাংকের ভল্টের সোনা গায়েব সংক্রান্ত একটি প্রতিবেদন নিয়ে ব্যাপক আলোচনার সৃষ্টি হয়।  
পরে বিষয়টি ‘ভুল বোঝাবুঝি ও লেখা এবং মেশিনের ভুল’ বলে সংবাদ সম্মেলনে দাবি করে বাংলাদেশ ব্যাংক।  

কিন্তু সংবাদ প্রকাশের আগে মুখপাত্রের কাছে বক্তব্য চেয়েও কোনো সাড়া পাননি সংশ্লিষ্ট প্রতিবেদক। এ নিয়ে সমালোচনার মধ্যে তাকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে।  

এদিকে নতুন মুখপাত্র হিসেবে দায়িত্ব পেয়েছেন আরেক নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম। তিনি ১৯৮৮ সালে সহকারী পরিচালক হিসেবে বাংলাদেশ ব্যাংকে যোগ দেন। গত বছরের মার্চে তিনি নির্বাহী পরিচালক পদে পদোন্নতি পান।  
 
চাকরি জীবনে কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংক পরিদর্শন বিভাগ, এক্সপেন্ডিচার ম্যানেজম্যান্ট ডিপার্টমেন্ট, ইইএফ ইউনিট, ব্যাংকের সিলেট ও রংপুর কার্যারয়ে দায়িত্ব পালন করেছেন তিনি।
 
বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, জুলাই ২২, ২০১৮
এসই/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।