ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

স্বর্ণে অনিয়মের অভিযোগ পুরোপুরি সঠিক নয়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৪ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৮
স্বর্ণে অনিয়মের অভিযোগ পুরোপুরি সঠিক নয় অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান/ছবি: বাংলানিউজ

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের স্বর্ণে অনিয়মের যে অভিযোগ উঠেছে সেটা পুরোপুরি সঠিক নয় বলে জানিয়েছেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান।

বুধবার (১৮ জুলাই) সচিবালয়ে তার নিজ দফতরে এক জরুরি বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

তিনি বলেন, পত্রিকায় যে মাত্রায় অনিয়মের খবর এসেছে, ঠিক ওই মাত্রায় কোনো হেরফের হয়নি।

হয়ে থাকলেও সামান্য কিছু হয়েছে। আমলাতান্ত্রিক গাফিলতির কারণে সামান্য কিছু হেরফের হয়ে থাকলেও হতে পারে।

প্রতিমন্ত্রী বলেন, আমরা বিষয়টি পর্যালোচনা করছি। আরও পর্যালোচনা করে দেখব। যদি কারও কোনো গাফিলতি থাকে তাহলে নিশ্চই তার ব্যবস্থা নেওয়া হবে।

এসময় মন্ত্রী বলেন, এ বিষয়ে ভয় পাবার কিছু নেই। ব্যাংকের স্বর্ণ ব্যাংকেই আছে। বাইরে যায়নি।

বৈঠকে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, এনবিআর সদস্য কালিপ্রদ, অর্থমন্ত্রণালয়ের ব্যাংকিং বিভাগের সিনিয়র সচিব ইনুছুর রহমান, অতিরিক্ত সচিব ফজলুর রহমান, শুল্ক গোয়েন্দা অধিদফতরের মহাপরিচালক সহিদুল ইসলাম উপস্থিত ছিলেন।

অর্থপ্রতিমন্ত্রী বলেন, বিষয়টি আমি গতকাল (মঙ্গলবার) পত্রিকায় দেখার পর খোঁজখবর নেওয়ার চেষ্ট করেছি। এর আগে এ বিষয়ে কোনো কিছু আমার জানা ছিল না। বিষয়টি দেখে আমি আঁতকে উঠি। ভয়াবহ ব্যাপার। বাংলাদেশের জন্য দুনিয়া কাঁপানো ঘটনা। এর পর আমি বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষ, এনবিআর সহ সংশ্লিষ্টদের সঙ্গে কথাবলি। এরপর সন্ধ্যা নাগাদ আমার ভীতি কমে এসেছে। আমি আশ্বস্থ হয়েছি, যে মাত্রায় সংবাদপত্রে পরিবেশিত হয়েছে তা সঠিক না। সামান্য কিছু হেরফের হতে পারে। এটা হয়। তবে সব ঠিক আছে। স্বর্ণ ঘরেই আছে। এটা কাগজপত্রে লেখার ক্ষেত্রে বাংলায় ৪০, ইংরেজিতে এইটটি (৮০) হয়ে যাওয়ার মতো হতে পারে। সামান্য কিছু হেরফের হতে পারে। আমি সবার সঙ্গে কথা বলেছি, তারা আমাকে আশ্বস্থ করেছেন, ভয় পাওয়ার কিছু নেই।

সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তরে অর্থপ্রতিমন্ত্রী বলেন, তার মানে এই নয় যে আমরা বিষয়টি ছেড়ে দিলাম। এ ক্ষেত্রে আমলাতান্ত্রিক গাফিলতি থাকতে পারে। কোথায় গাফিলতি আছে সেটা সরকার পর্যালোচনা করে দেখবে। স্বর্ণ বাইরে যাওয়ার কোনো সুযোগ নেই। সেখানে ৬ স্তরের নিরাপত্তা ব্যবস্থা আছে। এখানথেকে কিছু বাইরে যায়না, আপনারা নিশ্চিত থাকেন।  তবে আমি বিষয়টিকে খাটো করে দেখছি না। আমাদের মন্ত্রণালয়ের জ্যেষ্ঠমন্ত্রী (অর্থমন্ত্রী) দেশের বাইরে আছেন। তিনি আসার পর আমি তাকে বিষয়টি বিস্তারিত জানাবো। আমরা আরও পর্যালোচনা করবো। স্বর্ণের মাপে সামান্য হেরফের হয়ে থাকে। সামান্য কিছু হেরফের হলেও কেন হলো সেটা আমরা দেখবো। যে মাত্রায় হেরফেরের কথা বলা হয়েছিলো সেই মাত্রা বাস্তব ভিত্তিক না। কিছু আমলাতান্ত্রিক গাফিলতি আছে। গাফিলতি হলে সরকার অবশ্যই ব্যবস্থা নেবে।
 
বাংলাদেশ সময়: ১২৪৬ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৮
এসকে/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।