ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

স্বর্ণ হেরফের: বৈঠকে অর্থ মন্ত্রণালয়-বাংলাদেশ ব্যাংক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০৭ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৮
স্বর্ণ হেরফের: বৈঠকে অর্থ মন্ত্রণালয়-বাংলাদেশ ব্যাংক

ঢাকা: ব্যাংকের ভল্টে রাখা স্বর্ণ নিয়ে অনিয়মের অভিযোগ উঠায় বিষয়টি নিয়ে বৈঠকে বসেছে অর্থ মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংক।

বুধবার (১৮ জুলাই) সকাল পৌনে ১১টার দিকে সচিবালয়ে এ বৈঠক শুরু হয়।

বৈঠকে উপস্থিত ছিলেন-অর্থ প্রতিমন্ত্রী এমএ মান্নান, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড. মো. সহিদুল ইসলাম, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য কালিপদ, ব্যাংকিং বিভাগের সিনিয়র সচিব মো. ইউনুসুর রহমান প্রমুখ।

এর আগে মঙ্গলবার (১৭ জুলাই) একটি দৈনিক পত্রিকায় ‘বাংলাদেশ ব্যাংকের ভল্টে ভুতুড়ে কাণ্ড’ শিরোনামে প্রতিবেদন প্রকাশের পর দিনভর আলোচনা চলে। এরপরই বিষয়টি নিয়ে বৈঠকের ডাক দেন অর্থ প্রতিমন্ত্রী এমএ মান্নান। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের বিদেশে অবস্থান করায় প্রতিমন্ত্রী বুধবার অর্থ মন্ত্রণালয়ে এ বৈঠক ডাকেন।

এবিআরের অধীন শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের এক অনুসন্ধানের তথ্যের ভিত্তিতে ওই প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ ব্যাংকের ভল্টে রক্ষিত শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদতফরের ৯৬৩ কেজি স্বর্ণ পরীক্ষা করে বেশির ভাগ ক্ষেত্রে অনিয়ম ধরা পড়েছে। ব্যাংকে জমা রাখা ২২ ক্যারেটের সোনা হয়ে গেছে ১৮ ক্যারেট।

এক বছরের বেশি সময় অনুসন্ধান করে ওই অনিয়ম পেয়েছেন বলে জানিয়েছেন শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক সহিদুল ইসলাম।

বাংলাদেশ সময়: ১১৫৫ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৮
এসকে/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।