ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

একর্ড-অ্যালায়েন্স চাইলে আরসিসির অধীনে কাজ করবে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৪ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৮
একর্ড-অ্যালায়েন্স চাইলে আরসিসির অধীনে কাজ করবে

ঢাকা: একর্ড ও অ্যালায়েন্স চাইলে আরসিসির অধীনে কাজ করতে পারবে। আরসিসির সক্ষমতা বাড়াতে জরুরিভাবে এডহকভিত্তিতে ৬০ জন প্রকৌশলী নিয়োগ করেছি। নিয়োগপ্রাপ্ত প্রকৌশলীরা পোশাক কারখানায় রেমেডিয়েশন সংক্রান্ত কার্যক্রম তদারকি করবেন।

মঙ্গলবার (১৭ জুলাই) রাজধানীর একটি হোটেলে আয়োজিত 'ক্যাপাসিটি বিল্ডিং অব রেমেডিয়েশন কো-অর্ডিনেশন সেল (আরসিসি) শেয়ারিং প্রোগ্রেস অ্যান্ড ওয়ে ফরওয়ার্ড' শীর্ষক আলোচনা সভা শেষে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু সাংবাদিকদের এসব কথা জানান।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, দেশের সব কারখানার সংস্কার কাজ তদারকির জন্য প্রয়োজনে আরও প্রকৌশলী নিয়োগ দেওয়া হবে।

আসিসিকে আরও শক্তিশালী করতে যা যা করা দরকার সবকিছু করবে সরকার।

২০১৩ সালে রানা প্লাজা দুর্ঘটনার পর ন্যাশনাল ইনশিয়িটেভি-আওতাধীন ১৫৪৯টি রফতানিমুখী পোশাক কারখানার সংস্কার কাজ ত্বরান্বিত করার জন্য দীর্ঘ মেয়াদে ভবনের কাঠামোগত বিষয়ে দেখভাল করা, অগ্নি-বৈদ্যুতিক নিরাপত্তার জন্য ২০১৭ সালের ১৪ মে সংস্কার সমন্ময় সেল গঠন করা হয়।

প্রতিমন্ত্রী মুজিবুল হক বলেন, নতুন নিয়োগপ্রাপ্ত প্রকৌশলীদের কারেকটিভ অ্যাকশন প্ল্যান (সিএপি) ডেভেলপম্যান্ট অ্যান্ড ফলোআপ অফ রেমেডিয়েশন পাঁচদিনের প্রশিক্ষণের মাধ্যমে তাদের দায়িত্ব ও কাজ সম্পর্কে হাতে কলমে ধারণা দেওয়া হয়। এবছর শেষে একর্ড ও অ্যালয়েন্সের অর্ন্তভুক্ত কারখানাগুলো আরসিসির অধীনে এলে আমরা নিজেরাই সংস্কারের কাজ ভালোভাবে চালিয়ে নিতে পারব বলে আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি।

এতে জানানো হয় আরসিসির অধীনে কারখানা ভবনের স্ট্রাকচারাল ডিইএ সম্পন্ন করার জন্য ২৬টি ইঞ্জিনিয়ারিং ফার্মকে তালিকাভুক্ত করা হয়েছে। ফায়ার ও ইলেকট্রিক্যাল কাজ সম্পন্ন করার জন্য ১৯টি ইঞ্জিনিয়ারিং ফার্মকে তালিকাভুক্ত করা হয়েছে। সংস্কার কার্যক্রম নিয়মিত ফলোআপ করার জন্য প্রধান কার্যালয়ে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের অধীন আট সদস্য বিশিষ্ট একটি প্রকৌশল টিম গঠন করা হয়েছে। আরসিসির আট সদস্যের টিমকে সহায়তার জন্য পোশাক শিল্প ঘন চার জেলায় দফতরের ১৮ জন প্রকৌশলীকে দায়িত্ব দেওয়া হয়েছে। মাঠপর্যায়ে সংস্কার কার্যক্রমের হালনাগাদ তথ্য সংগ্রহের জন্য ৮০জন পরিদর্শককে কেস হ্যান্ডলার হিসেবে মনোনয়ন দেওয়া হয়েছে।

এর আগে সভায় বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্সা বার্নিকাট,ইইউ রাষ্ট্রদূত রেনজে তিরিঙ্ক, সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, বিজিএমইএর সভাপতি সিদ্দিকুর রহমান, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান এবং আইএলও'র কান্ট্রি ডিরেক্টর গগণ রাজভান্ডারী বক্তৃতা করেন।

বাংলাদেশ সময়: ২২০৩ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৮
পিআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।