ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিশ্ব ঋণ ১৬৪ ট্রিলিয়ন ডলার: পরিকল্পনা মন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১০ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৮
বিশ্ব ঋণ ১৬৪ ট্রিলিয়ন ডলার: পরিকল্পনা মন্ত্রী পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা/

ঢাকা: আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ)  প্রতিবেদন উল্লেখ করে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা বলেন, বিশ্ব ঋণ দ্রুত বেড়ে যাচ্ছে, যা বর্তমানে ১৬৪ ট্রিলিয়ন মার্কিন ডলার, এটি সমগ্র বিশ্ব জিডিপির ২২৫ শতাংশ।

সোমবার (১৬ জুলাই) নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে এসডিজির (টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা) অগ্রগতি আলোকে শীর্ষ পর্যায়ের রাজনৈতিক ফোরামে স্বল্পউন্নত দেশগুলোর পক্ষে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী আরও বলেন, এ ধরনের ক্রমবর্ধমান বিশ্ব ঋণের ফলে বেকারত্ব, পণ্যের দাম বৃদ্ধি এবং স্বল্পউন্নত দেশগুলোর জন্য অন্যান্য প্রতিকূল অবস্থার সঙ্গে বিশ্বব্যাপী মন্দা ফিরে আসতে পারে।



পরিকল্পনা মন্ত্রী বলেন, উন্নত দেশগুলোও তাদের আশানুরূপ অগ্রগতি অর্জন করতে পারেনি, বিশেষ করে কিছু উন্নত দেশের অভ্যন্তরীণ ও সংরক্ষণশীল বাণিজ্যনীতির কারণে। ফলে অর্থনৈতিক বিশ্বায়ন এখন  হুমকির মুখে।

মন্ত্রী আরও বলেন, মূলধারার টেকসই উন্নয়নের স্বার্থে সব দেশের দুর্বলতাগুলো নিয়ে আলোচনা খুবই জরুরি। উন্নয়ন ও বাণিজ্য সহযোগীদের টেকসই ‍উন্নয়নের লক্ষ্যে স্বল্পউন্নত এবং সাম্প্রতিক এলডিসি থেকে উত্তীর্ণ দেশগুলোকে সহযোগিতা অব্যাহত রাখা দরকার।

তিনি আরও বলেন, স্বল্পউন্নত দেশের জন্য অর্থনীতির বিভিন্ন দিক থেকে ঋণ এখন বোঝা। ভবিষ্যতে বাণিজ্য সম্প্রসারণে অন্যান্য হুমকিও মোকাবেলা করছে এসব দেশ। এ বিষয়ে বিশ্ব সমাজকেই এগিয়ে আসতে হবে এবং সচেতন থাকতে হবে একটি সুন্দর বিশ্বের জন্য।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৮
এমআইএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।