ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ভারত থেকে ২৫০ মেগাওয়াট বিদ্যুৎ কেনার প্রস্তাব অনুমোদন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৮ ঘণ্টা, জুলাই ১১, ২০১৮
ভারত থেকে ২৫০ মেগাওয়াট বিদ্যুৎ কেনার প্রস্তাব অনুমোদন

ঢাকা: স্বল্প ও দীর্ঘ মেয়াদে ১৫ বছর মেয়াদে ভারত থেকে ২৫০ মেগাওয়াট বিদ্যুৎ ক্রয়ের প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

চলতি বছরের ১ আগস্ট থেকে ভারতের সেমক্রপ গায়ত্রী পাওয়ার লিমিটেড থেকে কয়লাভিত্তিক এই বিদ্যুৎ দেশের সঞ্চালন লাইনে যোগ হবে।  

স্বল্প মেয়াদে চলতি বছরের ১ আগস্ট থেকে ২০১৯ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত আসা বিদ্যুতের প্রতি কিলোওয়াটের দাম পড়বে ৪ টাকা ৬৯ পয়সা।

 

দীর্ঘ মেয়াদে ২০২০ সালের ১ জুলাই থেকে ২০৩৩ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত আসা প্রতি কিলোওয়াট বিদ্যুতের দাম পড়বে ৬ টাকা ১৭ পয়সা।  
  
বুধবার (১১ জুলাই) সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে ক্রয় সংক্রান্ত কমিটির বৈঠকে বিদ্যুৎ বিভাগের এই প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।  

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের এ তথ্য জানিয়েছে।  

৫০ হাজার মেট্রিক টন গম আমদানির সিদ্ধান্ত

আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে সরকার ৫০ হাজার মেট্রিক টন গম আমদানির সিদ্ধান্ত নিয়েছে। সরবরাহের কাজ পেয়েছে সিঙ্গাপুরের অ্যাগ্রোকোর ইন্ডাস্ট্রিজ। প্রতি মেট্রিক টনের দাম ধরা হয়েছে ২৫৬ দশমিক ৩৮ ডলার। এতে ব্যয় হবে ১০৭ কোটি ৭৬ লাখ ৯৬ হাজার টাকা।  

১৪ কোটি পাঠ্যবই ছাপার প্রস্তাব অনুমোদন

২০১৯ শিক্ষাবর্ষে বিনামূল্যে বিতরণের জন্য ১৩ কোটি ৭৪ লাখ ৭০ হাজার বাই ছাপানো হবে। ১৮৮টি লটে দেশেই এসব বই ছাপানোর জন্য সরকারের ব্যয় হবে ৪৩৩ কোটি ৪৫ লাখ ৫৭ হাজার টাকা।  

পাম্প হাউজ নির্মাণ কাজের ভেরিয়েশন প্রস্তাব অনুমোদন

পাবনার সুজানগর উপজেলার গাজনা বিলের সংযোগ নদী খনন, সেচ সুবিধার উন্নয়ন এবং মৎস্য চাষ প্রকল্পের আওতায় তালিমনগর পাম্প হাউজ নির্মাণ কাজের ভেরিয়েশন প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। বাংলাদেশ সেনাবাহিনী পরিচালিত বাংলাদেশ ডিজেল পাম্প বাস্তবায়িত এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ২২২ কোটি ৭৮ লাখ টাকা।

রাজধানীতে সাবওয়ে নির্মাণের সম্ভাব্যতা যাচাই

ঢাকা শহরের সাবওয়ে নির্মাণের সম্ভাব্যতা যাচাইয়ের জন্য টিপসা স্পেন নামের একটি প্রতিষ্ঠানকে পরামর্শক নিয়োগের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের এই প্রকল্পের জন্য ব্যয় হবে ২১৯ কোটি ৪৪ লাখ ৪১ হাজার টাকা।  

চট্টগ্রাম মুসলিম ইনস্টিটিউট সাংস্কৃতিক কমপ্লেক্স সংস্কার

চট্টগ্রাম মুসলিম ইনস্টিটিউট সাংস্কৃতিক কমপ্লেক্সের লাইব্রেরি ভবন, অডিটোরিয়াম ভবন, পাবলিক প্লাজা, ফুড গার্ডেন, মিউজিয়াম, ক্যাফে ভবন, ব্লাক স্টেজ, উন্মুক্ত গ্যালারি ও মঞ্চ, ভূ-গর্ভস্থ জলাধার পাম্প হাউজ, গভীর নলকূপ স্থাপন ও লিফট সরবরাহের কাজ পেয়েছে জিকেবিপিএল ও এনডিই। এতে ব্যয় হবে ১৬৫ কোটি ৯০ লাখ টাকা।  

কেনা হচ্ছে ২ মিলিয়ন পাসপোর্ট বুকলেট

জনগণের চাহিদা মেটাতে ২ মিলিয়ন  ই-পাসপোর্ট বুকলেট ও ২৮ মিলিয়ন পাসপোর্ট তৈরির মেশিন, প্রয়োজনীয় উপকরণ ক্রয়ের সিদ্ধান্ত নিয়েছে সরকার। সরাসরি ক্রয় পদ্ধতিতে জার্মানি থেকে এসব ক্রয় করতে সরকারে ব্যয় হবে ৩ হাজার ৩৩৮ কোটি ৯৩ লাখ টাকা। জার্মানের সরবরাহকারী প্রতিষ্ঠান আগামী ১০ বছর এই প্রকল্প রক্ষণাবেক্ষণ করবে।  

অর্থনৈতিক বিষয় সংক্রান্ত দু’টি প্রস্তাব অনুমোদন

পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) ভিত্তিতে গাবতলী-নবীনগর ৪ লেন মহাসড়ককে এক্সপ্রেসওয়েতে উন্নীতকরণ প্রকল্পের নীতিগত অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। স্থানীয় উদ্যোক্তাদের বিদেশে ইক্যুটি ইনভেস্ট সংক্রান্ত আর্থিক প্রতিষ্ঠান বিভাগের খসড়া নীতিমালাটি আরো পর্যালোচনা করে বৈঠকে তোলার প্রস্তাব দিয়েছে।

এছাড়াও ৪৭০ কোটি টাকার তিনটি প্রকল্প বাস্তবায়নের অনুমোদন দিয়েছে ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।  

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, জুলাই ১১, ২০১৮
এসই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।