[x]
[x]
ঢাকা, শনিবার, ৭ আশ্বিন ১৪২৫, ২২ সেপ্টেম্বর ২০১৮
bangla news

মূলধন বেড়েছে ৪ হাজার কোটি টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৭-০৭ ৫:৩১:১৮ পিএম
পুঁজিবাজার

পুঁজিবাজার

ঢাকা: ব্যাংক হলিডে উপলক্ষে পহেলা জুলাই (রোববার) পুঁজিবাজারের লেনদেন বন্ধ ছিল। ফলে নতুন (২০১৮-১৯) অর্থবছরের প্রথম সপ্তাহে চার কার্যদিবস লেনদেন হয়। এর মধ্যে দু’দিন উত্থান আর দু’দিন দরপতন ছিল। সপ্তাহ শেষে দেখা গেল, উভয় বাজারে সূচক ও লেনদেন কমেছে।

তবে সূচক ও লেনদেন কমলেও বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম। এতে উভয় বাজারে বিনিয়োগকারীদের মূলধন বেড়েছে চার হাজার ৮২৩ কোটি তিন লাখ টাকা। ঢাকার বাজারে বেড়েছে এক হাজার ৬৬০ কোটি আর চট্টগ্রামের বাজারে তিন লাখ ১৬ হাজার ২৮২ কোটি টাকা।
 
ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য মতে, আলোচিত এই সপ্তাহে চারদিনে ডিএসইতে লেনদেন হয়েছে তিন হাজার ৫৬ কোটি ৭০ লাখ টাকা। এর আগের সপ্তাহে পাঁচ কার্যদিবসে তিন হাজার ৫৪১ কোটি ৯৯ লাখ আট হাজার ৭১৬ টাকার লেনদেন হয়েছিল। ফলে পরিসংখ্যান অনুসারে ৪৮৫ কোটি টাকা কমেছে। যা শতাংশের হিসাবে ১৩ দশমিক ৭০ শতাংশ।

পরিসংখ্যানে কমলেও দৈনিক হারে লেনদেন বেড়েছে। আগের সপ্তাহে ডিএসইতে দৈনিক লেনদেন হয়েছিল ৭০৮ কোটি টাকা। আর বিদায়ী সপ্তাহে লেনদেন হয়েছে ৭৬৪ কোটি টাকা করে।
 
আগের সপ্তাহের মতোই বিদায়ী সপ্তাহে তিন সূচকে পথচলা ডিএসই’র প্রধান সূচক ৪৩ পয়েন্ট কমে পাঁচ হাজার ৩৬২ পয়েন্টে দাঁড়িয়েছে। পাশাপাশি ডিএসই-৩০ সূচক ৩৩ পয়েন্ট কমে এক হাজার ৯২৬ পয়েন্ট এবং ডিএসইএস শরীয়াহ সূচক ২ দশমিক ৪৮ পয়েন্ট কমে এক হাজার ২৬১ পয়েন্টে দাঁড়িয়েছে।

কিন্তু ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। এর মধ্যে বিদায়ী সপ্তাহে দাম বেড়েছে ১৬৩টির, কমেছে ১৬২টির আর অপরিবর্তিত রয়েছে ১৮ কোম্পানির শেয়ারের।
 
এর ফলে ডিএসইতে বিনিয়োগকারীদের বাজার মূলধন এক হাজার ৬৬০ কোটি ৫০ লাখ ৩০ হাজার ১৯৫ টাকা বেড়ে দাঁড়িয়েছে তিন লাখ ৮৬ হাজার ৩৯৫ কোটি ২৮ লাখ ১৯ হাজার ৬৬১ টাকায়। অথচ এর আগের সপ্তাহে তিন হাজার ৪১ কোটি তিন লাখ ৬২ হাজার ৪৫০ টাকা কমে তিন লাখ ৮৪ হাজার ৭৩৪ কোটি ৭৭ লাখ ৮৯ হাজার ৪৬৬ টাকায় দাঁড়িয়েছিল।
 
অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক ২৬ পয়েন্ট কমে নয় হাজার ৯৮৩ পয়েন্টে দাঁড়িয়েছে। এই সপ্তাহে লেনদেন হয়েছে ২১০ কোটি ৭০ লাখ ১৭ হাজার ৭৬৭ টাকা।
 
লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪৩টির, কমেছে ১২৩টির আর অপরিবর্তিত রয়েছে ১৪টি কোম্পানির দাম। এ বাজারে বেশির ভাগ শেয়ারের দাম বাড়ায় বিদায়ী সপ্তাহে বিনিয়োগকারীদের মূলধন তিন হাজার ১৬২ কোটি টাকা বেড়ে দাঁড়িয়েছে তিন লাখ ১৬ হাজার ২৮২ কোটি টাকায়।

বাংলাদেশ সময়: ০৩২৯ ঘণ্টা, জুলাই ০৮, ২০১৮
এমএফআই/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   শেয়ার বাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অর্থনীতি-ব্যবসা বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa