[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ৫ আশ্বিন ১৪২৫, ২০ সেপ্টেম্বর ২০১৮
bangla news

ঝাল বেড়েছে কাঁচা মরিচে

স্টাফ করেসপেন্ডন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৬-২৯ ২:১৫:০৬ এএম
-

-

ঢাকা: মানুষের নিত্যপ্রয়োজনীয় পণ্যের মধ্যে অন্যতম কাঁচা মরিচ। দুইদিনের ব্যবধানে এর দাম দ্বিগুণ বেড়েছে। আর সপ্তাহের ব্যবধানে বেড়েছে প্রায় তিন গুণ। বিক্রেতারা ইচ্ছামতো দাম বাড়িয়ে দিচ্ছেন বলে অভিযোগ ক্রেতাদের।

শুক্রবার (২৯ জুন) রাজধানীর কারওয়ান বাজারে প্রতি কেজি মরিচ বিক্রি হচ্ছে ৭০ টাকায়। হাত বদল হয়ে বিভিন্ন বাজারে আসলে এর দাম হয়ে যায় দ্বিগুণ। মালিবাগ কাঁচাবাজারে প্রতি কেজি মরিচ বিক্রি হচ্ছে ১২০ টাকা কেজি দরে। শান্তিনগর বাজারে একই মরিচের দাম ১৬০ টাকা।

**হঠাৎ মাছের বাজারে আগুন 

এক সপ্তাহ আগে কাঁচা মরিচের দাম ছিল ৫০ টাকা কেজি। বিক্রেতারা ইচ্ছামতো দাম বাড়ালেও দেখার কেউ নেই, নেই বাজার তদারকি।

হাসিবুল ইসলাম থাকেন রাজধানীর মগবাজার এলাকায়। প্রতিদিন সকালে কিছু সময় হাঁটাহাঁটির পর বাজার নিয়ে বাসায় ফেরেন। তিনি শুক্রবার মালিবাগ থেকে আধা কেজি মরিচ কিনতে চাইলে বিক্রেতা বলেন এক দাম ‘৬০’ টাকা। হাসিবুল বিক্রেতাকে প্রশ্ন করেন দুইদিন আগে এক কেজির দাম ৬০ টাকা ছিলো আজ আধা কেজির দাম ৬০ টাকা কেন? বিক্রেতা আসাদের উত্তর মামা ‘এক দাম’। চাইলে নিতে পারেন। পরে বিক্রেতার কাছে আর দর-দাম না করে ৬০ টাকা দিয়ে আধা কেজি মরিচ কেনেন তিনি।

বিক্রেতা আসাদের কাছে পাইকারি ও খুচরা বাজারের ব্যবধান বিষয়ে প্রশ্ন করলে তিনি উত্তর দেন ‘বাজার থেকে আনতে অনেক খরচ হয়। তাই দাম বেশি নেওয়া হচ্ছে।’

শান্তিনগর বাজারে মরিচের কেজি ১৪০ টাকা। কারওয়ান বাজারের পাইকারি দামের বিষয়ে বলা হলে এ বাজারের সবজি বিক্রেতা বাবুল বলেন, পাইকারি বাজার থেকে কোনো মাল আনতে গেলে গাড়ি ভাড়া লাগে ৫শ’ টাকা। এখানে দোকান ভাড়া আছে। এসব খরচ ছাড়াও আমাদের সংসার চালাতে হয়। তাছাড়া আমরাতো খুব বেশি দাম রাখি না।

পাইকারি বাজারে ৭০ টাকা এখানে ১৪০ টাকা এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, আমরা যখন মাল এনেছি তখন দাম চড়া ছিল। এখন হয়ত বাজারে মাল বেশি আশায় দাম কমেছে। আমরা রাত ২টার দিকে এনেছি তখন দাম ছিল ১০০ টাকা কেজি। তাই বেশি দামে বিক্রি করছি।

এ বাজারের নিয়মিত ক্রেতা সোহান বাংলানিউজকে বলেন, এক সপ্তাহ আগে কাঁচা মরিচের দাম ছিলো ৫০ থেকে ৬০ টাকা আজ সেটা তিনগুণ বেশি। বিক্রেতারা নিজেদের ইচ্ছামতো দাম বাড়িয়ে দিচ্ছেন বলে অভিযোগ সোহানের।

বাংলাদেশ সময়: ১২১৩ ঘণ্টা, জুন ২৯, ২০১৮
ইএআর/আরআর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa