[x]
[x]
ঢাকা, শুক্রবার, ৬ আশ্বিন ১৪২৫, ২১ সেপ্টেম্বর ২০১৮
bangla news

‘ডায়াবেটিস রোগীর মতো শক্তি হারাবে অর্থনীতি’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৬-২৪ ৪:০১:০৬ এএম
সাবেক এনবিআর চেয়ারম্যান ড. আব্দুল মজিদ। ছবি: সংগৃহীত

সাবেক এনবিআর চেয়ারম্যান ড. আব্দুল মজিদ। ছবি: সংগৃহীত

ঢাকা: দেশের অর্থনীতি ডায়াবেটিস রোগীর মতো তিলে তিলে নিঃশেষের দিকে ধাবিত হচ্ছে বলে মন্তব্য করেছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক চেয়ারম্যান ড. আবদুল মজিদ। 

তিনি বলেছেন, আমাদের জিডিপি গ্রোথের সঙ্গে অভ্যন্তরীণ সম্পদ সংগ্রহ বাড়ছে না। এটার সমন্বয় না করতে পারলে ডায়াবেটিস রোগীর মতো অর্থনীতি শক্তি হারিয়ে ফেলবে।

রোববার (২৪ জুন) রাজধানীর গুলশান ২ এ লেকশোর হোটেলে বেসরকারি গবেষণা সংস্থা সিপিডি আয়োজিত বাজেট সংলাপে ড. মজিদ এ মন্তব্য করেন।

তিনি বলেন, ডায়াবেটিস রোগীকে নিয়মিত ওষুধ না দিলে ধীরে ধীরে সে শক্তি হারিয়ে ফেলে। অন্যদিকে আমাদের অভ্যন্তরীণ সম্পদ সংগ্রহ বাড়ছে না কিন্তু জিডিপির গ্রোথ আছে। এটার সমন্বয় জরুরি।

‘উন্নত রাষ্ট্রে পৌঁছাতে হলে আমাদের অবশ্যই বাজেটের আকার বাড়াতে হবে। না হলে উন্নত রাষ্ট্রে আমরা পৌঁছাতে পারবো না, লক্ষ্যে পৌঁছাতে পারবো না।’

অনুষ্ঠানে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান,  সাবেক বাণিজ্যমন্ত্রী আমির খসরু মাহমুদ চৌধুরী, এমসিসিআই সভাপতি নিহাদ কবির, সিপিডির ফেলো মুস্তাফিজুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৩৫৭, জুন ২৪, ২০১৮
ইএআর/এমএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa