bangla news

বাজেট বরাদ্দে চাপ থাকা সত্ত্বেও রোহিঙ্গাদের সহায়তা করছি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৬-০৭ ১০:৪১:৪৩ এএম
সংসদে বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী/ছবি: পিআইডি

সংসদে বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী/ছবি: পিআইডি

ঢাকা: 'সীমিত সম্পদ ও বাজেট বরাদ্দে চাপ থাকা সত্ত্বেও প্রধানমন্ত্রীর নির্দেশনায় আমরা রোহিঙ্গাদের জন্য বাসস্থান, সুরক্ষা, চিকিৎসা ও আনুষঙ্গিক মানবিক সহায়তা প্রদান করছি। তবে আমার মনে হয় যে আন্তর্জাতিক তৎপরতা ছাড়া রোহিঙ্গাদের পুনর্বাসন ও নিরাপদ স্বদেশ প্রত্যাবর্তন প্রক্রিয়া মোটেও এগুবে না'।

বৃহস্পতিবার (০৭ জুন) জাতীয় সংসদে বাজেট বক্তৃতায় এমন কথাই বললেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

তিনি বলেন, মিয়ানমার হতে বাংলাদেশে আগত বলপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গা নাগরিকদের মানবিক সহায়তা দেয়ার পাশাপাশি তাদের নিজ দেশে দ্রুত ফেরত পাঠানোর ব্যাপারে আমাদের সরকার সচেষ্ট রয়েছে। এ বিষয়ে মিয়ানমারের সঙ্গে চুক্তি স্বাক্ষর ছাড়াও প্রত্যাবাসন প্রক্রিয়ায় প্রায়োগিক দিকসমূহ মাঠ পর্যায়ে বাস্তবায়নের নিমিত্ত একটি ‘জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ’ গঠন করা হয়েছে। 

এছাড়া বাস্তুচ্যুত রোহিঙ্গাদের নিরাপত্তা, অধিকার ও জীবিকার নিশ্চয়তাসহ তাদের নিজভূমিতে ফেরত পাঠানোর লক্ষ্যে আমরা ‍মিয়ানামরের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা অব্যাহত রেখেছি। পাশাপাশি, মিয়ানমারের ওপর চাপ সৃষ্টির জন্য জাতিসংঘসহ আন্তর্জাতিক পরিমণ্ডলে কূটনৈতিক তৎপরতা চালিয়ে যাচ্ছি' বলেও এসময় জানান তিনি।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, জুন ০৭, ২০১৮
এইচএমএস/এসএইচ

ক্লিক করুন, আরো পড়ুন :   বাজেট Budget
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2018-06-07 10:41:43