bangla news

স্বাস্থ্য খাতে বাড়ছে বরাদ্দ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৬-০৭ ৮:৪২:৫৪ এএম
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

ঢাকা: ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে স্বাস্থ্যখাতে বরাদ্দ বেড়েছে ২ হাজার ৭ শ’ ৭৯ কোটি টাকা। গত ২০১৭-১৮ অর্থবছরে বাজেটে স্বাস্থ্যসেবা খাতে অর্থের পরিমাণ ছিলো ১৫ হাজার ৩৮০ কোটি টাকা। আর এ বছরের প্রস্তাবিত বাজেটে তা বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ১ শ’ ৫৯ কোটি টাকায়। 

আর স্বাস্থ্যসেবা, শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগে মোট বাজেট ২৩ হাজার ৩৮৩ কোটি টাকা।    
বৃহস্পতিবার (৭ জুন) জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার বাজেট পেশ করেন।

তিনি বলেন, দেশের জনসাধারণের জন্য সুলভে মানসম্পন্ন স্বাস্থ্য, পুষ্টি ও পরিবার কল্যাণ সেবা নিশ্চিত করার লক্ষ্য নিয়ে আমরা কাজ করছি। 

এ সময় যেসব উন্নয়নমূলক বিষয় সম্পর্কে তিনি জানিয়েছেন তা হলো- দেশব্যাপী ১৩ হাজার ৭৬১টি কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে প্রাথমিক স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা কার্যক্রম পরিচালনা করে শিশু ও মাতৃস্বাস্থ্য, পুষ্টিসহ গ্রামীণ জনগোষ্ঠীর প্রাথমিক স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণ; নতুন কমিউনিটি ক্লিনিক নির্মাণ; সারাদেশে টীকাদান কার্যক্রম, ভিটামিন এ ক্যাম্পেইন এবং কেন্দ্রীয় ও জেলা পর্যায়ে ইপিআই হিমাগার সম্প্রসারণ; গোপালগঞ্জ, সিরাজগঞ্জ, মানিকগঞ্জ, জামালপুর, গাজীপুর, পটুয়াখালী, রাঙামাটি ও টাঙ্গাইলে নতুন মেডিকেল কলেজ নির্মাণ ও ইউনিয়ন, জেলা, উপজেলা, বিভাগীয় ও জাতীয় পর্যায়ে স্বাস্থ্য স্থাপনা নির্মাণ। 

এছাড়া রয়েছে ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন অ্যান্ড রেফারেন্স সেন্টার এবং ন্যাশনাল ইনস্টিটিউট অব ডাইজেস্টিভ ডিজিসেস রিসার্চ অ্যান্ড হসপিটাল স্থাপন প্রকল্প; এসেনশিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেডের ৩য় শাখা স্থাপন প্রকল্প; ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠায় ই-হেলথের মানোন্নয়ন; গোপালগঞ্জে শেখ লুৎফর রহমান ডেন্টাল কলেজ স্থাপন ও ১০টি ১শ’ শয্যাবিশিষ্ট জেলা হাসপাতালকে ২৫০ শয্যায় উন্নীতকরণ।  

বাংলাদেশ সময়: ১৮৪১ ঘণ্টা, জুন ০৭, ২০১৮
এমএএম/আরআর  

ক্লিক করুন, আরো পড়ুন :   বাজেট Budget
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2018-06-07 08:42:54