ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বাজেট

বিমা এজেন্টদের কমিশনের উপর ভ্যাট প্রত্যাহার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৩ ঘণ্টা, জুন ৭, ২০১৮
বিমা এজেন্টদের কমিশনের উপর ভ্যাট প্রত্যাহার

ঢাকা: বিমা শিল্পের বিকাশের জন্য ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বিমা কোম্পানির এজেন্টদের ওপর আরোপিত ১৫ শতাংশ কমিশনের ভ্যাট প্রত্যাহার করা হয়েছে। সেইসঙ্গে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান খাতের মতই বিমা খাতে ২ দশমিক ৫ শতাংশ করপোরেট কর কমানোর প্রস্তাব করা হয়েছে।  

বৃহস্পতিবার (৭ জুন) অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জাতীয় সংসদে এই প্রস্তাব করেন।  

তিনি বলেন, বিমা কোম্পানিগুলো পলিসির ওপর ১৫ শতাংশ হারে মূল্য সংযোজন কর (মূসক) দিয়ে থাকে।

এ পলিসির বিপরীতে প্রযোজ্য সেবা প্রদানের জন্য একজন বিমা এজেন্ট নিয়োজিত থাকেন। এ বিমা এজেন্টের কমিশন মোট পলিসি মূল্য থেকেই দেওয়া হয়। তাই সর্বমোট পলিসিমূল্য থেকে আগেই মূসক পরিশোধ করায় বিমা কমিশন বাবদ প্রদেয় মূসক দ্বৈতকরণ হয়। এ দ্বৈতকরণ পরিহারের উদ্দেশ্যে বিমা এজেন্ট কমিশনের ওপর প্রযোজ্য ১৫ শতাংশ ভ্যাট অব্যাহতি প্রদানের প্রস্তাব করছি।  
তিনি বলেন, পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠানের মতো বিমা কোম্পানির করপোরেট কর ৪০ শতাংশ থেকে ২ দশমিক ৫ শতাংশ কমিয়ে ৩৭ দশমিক ৫ শতাংশ রাখার প্রস্তাব করছি।  

পাশাপাশি পুঁজিবাজারে নন-লিস্টেড কোম্পানির ক্ষেত্রেও ২ দশমিক ৫ শতাংশ কমিয়ে ৪২ দশমিক ৫ শতাংশ থেকে ৪০ শতাংশ করার প্রস্তাব করেন অর্থমন্ত্রী।
 
বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, জুন ০৭, ২০১৮
এমএফআই/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।