ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

বাজেট

দাম কমবে হাইব্রিড গাড়ির, নিরুৎসাহিত করা হয়েছে পুরোনোটায়

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৬ ঘণ্টা, জুন ৭, ২০১৮
দাম কমবে হাইব্রিড গাড়ির, নিরুৎসাহিত করা হয়েছে পুরোনোটায়

ঢাকা: পরিবেশ দূষণ এবং জ্বালানি ব্যয় কমাতে হাইব্রিড গাড়ির আমদানি উৎসাহিত করতে এই ধরনের গাড়ি আমদানি কর ২৫ শতাংশ  কমানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৃহস্পতিবার (৭ জুন) বেলা সাড়ে ১২টায় জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৮-২০১৯ অর্থবছরের উত্থাপিত বাজেটে এ প্রস্তাব করেন।
 
মুহিত বলেন, হাইব্রিড গাড়ির আমদানি উৎসাহিত করতে ১ হাজার ৮০০ সিসি পর্যন্ত হাইব্রিড মোটরগাড়ি আমদানি সম্পূরক শুল্ক ২৫ শতাংশ কমিয়ে ২০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে।

আগে এই করহার ৪৫ শতাংশ ছিল।
 
অর্থমন্ত্রী বলেন, এক বছর পর্যন্ত ব্যবহার করা গাড়ি আমদানির জন্য কোনো কর দিতে হবে না। পুরাতন গাড়ি আমদানি নিরুৎসাহিত করার লক্ষ্যে বর্তমানে বিদ্যমান অবচয় সুবিধা বছরভিত্তিক ৫ শতাংশ হারে হ্রাস করার প্রস্তাব করা হয়েছে। তবে যত পুরোনো গাড়ি আমদানি করা হবে কর তত বেশি দিতে হবে।  

তিনি বলেন, এক বছরের বেশি থেকে দুই বছর পর্যন্ত পুরাতন বা রিকন্ডিশন্ড গাড়ি ও যানবাহনের জন্য ১০ শতাংশ, দুই বছরের বেশি থেকে তিন বছর পর্যন্ত পুরাতন বা রিকন্ডিশন্ড গাড়ি ও যানবাহনের জন্য দিতে হবে ২০ শতাংশ কর। তিন বছরের বেশি থেকে চার বছর পর্যন্ত পুরাতন বা রিকন্ডিশন্ড গাড়ি ও যানবাহন আমদানির জন্য দিতে হবে ৩০ শতাংশ কর। চার বছরের বেশি থেকে পাঁচ বছর বয়সী পুরাতন বা রিকন্ডিশন্ড গাড়ি ও যানবাহনের জন্য দিতে হবে ৩৫ শতাংশ কর।

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, জুন ৭, ২০১৮
এসই/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad