ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

বাজেট

পাটের সুদিন ফেরাতে পলিথিন-প্লাস্টিকে অতিরিক্ত কর

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৬ ঘণ্টা, জুন ৭, ২০১৮
পাটের সুদিন ফেরাতে পলিথিন-প্লাস্টিকে অতিরিক্ত কর

ঢাকা: পাটের ব্যবহার বৃদ্ধি ও পরিবেশ সুরক্ষায় পলিথিন ব্যবহার কমানোর উদ্যোগ নিয়েছে সরকার। এজন্য ২০১৮-১৯ অর্থবছরে বাজেটে সব ধরনের পলিথিন ব্যাগ, প্লাস্টিক ব্যাগ (ওভেন প্লাস্টিক ব্যাগসহ) ও মোড়ক সামগ্রীর ওপর ৫ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।
 

বৃহস্পতিবার (৭ জুন) দুপুরে জাতীয় সংসদে বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী এই প্রস্তাব দেন।

অর্থমন্ত্রী বলেন, পরিবেশবান্ধব হওয়ায় বর্তমানে পাট ও পাটজাত পণ্যের কদর বেড়েছে।

বিশ্বের সর্বোৎকৃষ্ট পাট উৎপাদনকারী দেশ হিসেবে আমরা এ সুযোগ কাজে লাগাতে চাই। উন্নত প্রযুক্তিনির্ভর পাট ও পাটবীজ উৎপাদনের এবং সম্প্রসারণের উদ্যোগ নেওয়া হয়েছে। এর পাশাপাশি বাংলাদেশ পাটকল কর্পোরেশনকে স্বাবলম্বী করে তোলার লক্ষ্যে মিলগুলোর বিএমআরআই (ব্যালেন্সিং, মডারাইজেশন, রিহ্যাবিলাইজেশন ও এক্সপানশান) করা হচ্ছে।

মুহিত বলেন, পাট থেকে কম্পোজিট জুট টেক্সটাইল, জুটপলি, পাটপাতার কোমল পানীয়, নদী ভাঙন রোধে ব্যবহার উপযোগী জুট জিও ও টেক্সটাইল ব্যাগ, পাটের শপিং ব্যাগসহ নতুন ও বহুমুখী পাটপণ্য উৎপাদন ও বাজারজাতকরণের উদ্যোগ জোরদার করা হয়েছে। এছাড়া পাটখড়ির চারকোল রফতানি করা হচ্ছে ও উদ্যোগ নেওয়া হয়েছে।
 
অর্থমন্ত্রী বলেন, কেবল সরকারি উদ্যোগে পাটের সুদিন আনা সম্ভব হবে না। এজন্য বেসরকারি খাতকেও এগিয়ে আসতে হবে এবং পাবলিক ও প্রাইভেট পার্টনারশিপকে গুরুত্ব দিতে হবে।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, জুন ০৭, ২০১৮
আরএম/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।