bangla news

জলবায়ু খাতে বরাদ্দ ১৮ হাজার ৯৮৪ কোটি টাকা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৬-০৭ ৫:৫২:২২ এএম
সংসদে বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী/ছবি: পিআইডি

সংসদে বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী/ছবি: পিআইডি

ঢাকা: ২০১৮-১৯ অর্থবছরে মোট জাতীয় বাজেটের ১৮ হাজার ৯৮৪ কোটি ৭৬ লাখ টাকা বরাদ্দ করা হয়েছে জলবায়ু খাতে। এ বরাদ্দ ২০১৮-১৯ অর্থবছরের জিডিপির শতকরা ০.৭৫ ভাগ।

বাজেটে জলবায়ু সুরক্ষা ও উন্নয়নে সরকারের ২০টি মন্ত্রণালয়ের ব্যয় উল্লেখ করা হয়েছে। মন্ত্রণালয়গুলোর উন্নয়ন বরাদ্দ থেকে জলবায়ু পরিবর্তনের সঙ্গে সম্পৃক্ত প্রকল্প ও কাজে এ অর্থ ব্যয় করা হবে।

এরমধ্যে খাদ্য নিরাপত্তা, সামাজিক নিরাপত্তা ও স্বাস্থ্য বাবদ সর্বোচ্চ বরাদ্দ দেওয়া হয়েছে। এরপরই গুরুত্ব দেওয়া হয়েছে অবকাঠামো এবং সমন্বিত দুর্যোগ ব্যবস্থাপনা খাতে। 

এছাড়াও আরও বরাদ্দ পেয়েছে জলবায়ু পরিবর্তনের সামগ্রিক ঝুঁকিসমূহ, জলবায়ু পরিবর্তনের সংশ্লিষ্ট কনভেনশন, প্রটোকল, চুক্তি, আইন ও নীতি সমূহ, বৈশ্বিক জলবায়ু অর্থায়ন দৃশ্যপট ইত্যাদি।

এছাড়া এবার মন্ত্রণালয়ভিত্তিক বরাদ্দের হিসাবে পরিবেশ ও বন মন্ত্রণালয়ে বরাদ্দ দেওয়া হয়েছে ১ হাজার ২৭১ কোটি ৫ লাখ টাকা। যা গত ২০১৭-১৮ অর্থবছরের তুলনায় ১৫০ কোটি ৪৯ লাখ টাকা বেশি।

অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতায় বলেন, এখন থেকে প্রতিটি বাজেটে জলবায়ু খাতে সরকারের ব্যয়ের এ হিসাব তৈরি করা হবে।

২০১৮-১৯ অর্থবছরের বাজেটের সঙ্গে ৮৭ পৃষ্ঠার একটি আলাদা প্রতিবেদন তৈরি করে জলবায়ু সুরক্ষা খাতে এ বরাদ্দের হিসাব দেওয়া হয়েছে।

প্রস্তাবিত এই ব্যয় বিদায়ী ২০১৭-১৮ অর্থবছরের সংশোধিত বাজেটের চেয়ে ২৫ শতাংশ বেশি। বৃহস্পতিবার (৭ জুন) দুপুর পৌনে একটার দিকে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়।

এর আগে অর্থমন্ত্রী প্রথা অনুযায়ী প্রধানমন্ত্রীর সঙ্গে সংসদ অধিবেশন কক্ষে যান। পরে অনুমতি নিয়ে প্রথমে ২০১৭-১৮ অর্থবছরের সম্পূরক বাজেট পেশ করেন। এরপর শুরু করেন ২০১৮-১৯ সালের প্রস্তাবিত বাজেট উত্থাপন।
এর আগে মন্ত্রিসভার অনুমোদনের পর ওই প্রস্তাবে সই করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

২০১৮-১৯ অর্থবছরের মূল বাজেটের আকার বাংলাদেশের মোট জিডিপির ১৮.৩ শতাংশ। গতবছর প্রস্তাবিত বাজেট ছিল জিডিপিরি ১৮ শতাংশ। এবারের বাজেটে উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ১ লাখ ৭৯ হাজার ৬৬৯ কোটি টাকা; যার ১ লাখ ৭৩ হাজার কোটি টাকা ব্যয় করা হবে সরকারের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি)।

আর অনুন্নয়ন খাতে ব্যয় ধরা হয়েছে ২ লাখ ৮২ হাজার ৪১৫ কোটি টাকা, যা বিদায়ী অর্থবছরের সংশোধিত অনুন্নয়ন বাজেটের চেয়ে ৩৪ শতাংশ বেশি।

বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, জুন ০৭, ২০১৮
এইচএমএস/এসএইচ

ক্লিক করুন, আরো পড়ুন :   বাজেট Budget
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2018-06-07 05:52:22