bangla news

প্রতিবন্ধী সেবায় পিছিয়ে থাকা প্রতিষ্ঠানে অতিরিক্ত কর

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৬-০৭ ৫:৩০:৪১ এএম
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

ঢাকা: প্রতিবন্ধীদের যাতায়াত ও সেবা দেওয়ার ক্ষেত্রে পিছিয়ে থাকা প্রতিষ্ঠানের ওপর অতিরিক্ত ৫ শতাংশ কর ধার্য করার প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

একইসঙ্গে তিনি ডে কেয়ার হোমের আয়ের উপর কর অব্যাহতি ও প্রতিবন্ধীর শিক্ষা ও প্রশিক্ষণ প্রতিষ্ঠানের আয়ের ওপর কর অব্যাহতি দেওয়ার ঘোষণা দিয়েছেন।

বৃহস্পতিবার (৭ জুন) দুপুরে জাতীয় সংসদে উত্থাপিত ২০১৮-১৯ সালের বাজেট বক্তৃতায় তিনি এ প্রস্তাব দেন।

অর্থমন্ত্রী বলেন, প্রতিবন্ধীরা যেন সেবা গ্রহণে সুবিধা পান তা নিশ্চিত করতে যেসব চিকিৎসা সেবাদানকারী প্রতিষ্ঠান প্রতিবন্ধীদের যাতায়াত ও সেবাগ্রহণে বিশেষ সুবিধার ব্যবস্থা রাখবে না, তাদের ক্ষেত্রে অতিরিক্ত ৫ শতাংশ হারে কর আরোপের বিধান রাখা হবে। তবে সেবা প্রদানকারী প্রতিষ্ঠান যাতে সুবিধা স্থাপনের প্রয়োজনীয় সময় পায় সেদিকে লক্ষ্য রেখে ২০১৯-২০ অর্থবছরে এই বিধান চালু করা হবে।

আবুল মাল আব্দুল মুহিত বলেন, সামাজিক কল্যাণ নিশ্চিত করার জন্য আমরা প্রতি বছর অনেক কর ছাড় দিয়ে থাকি। আগামী অর্থ বছরের জন্য আমি ডে কেয়ার হোমের আয়ের উপর কর অব্যাহতি ও প্রতিবন্ধী ব্যাক্তির শিক্ষা ও প্রশিক্ষণ প্রতিষ্ঠানের আয়ের ওপর কর অব্যাহতি দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৫২৮ ঘণ্টা, জুন ০৭, ২০১৮
আরএম/আরআর

ক্লিক করুন, আরো পড়ুন :   বাজেট Budget
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2018-06-07 05:30:41