ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বাজেট

বাজেটে সোয়া লাখ কোটি টাকার ঘাটতি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৪ ঘণ্টা, জুন ৭, ২০১৮
বাজেটে সোয়া লাখ কোটি টাকার ঘাটতি বাজেট চিত্র

ঢাকা:  ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে সার্বিকভাবে ঘাটতি দাঁড়াবে এক লাখ ২৫ হাজার ২৯৩ কোটি টাকা। যা জিডিপির মোট ৪ দশমিক ৯ শতাংশ।
 

বৃহস্পতিবার (৭ জুন) দুপুরে জাতীয় সংসদে বাজেট অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত নতুন অর্থবছরের বাজেট পেশ করেন। এর আগে বিদায়ী অর্থবছরের সম্পূরক বাজেট তুলে ধরেন তিনি।

 
 
অর্থমন্ত্রী জানান, ২০১৮-১৯ অর্থবছরের বাজেটের আকার হচ্ছে চার লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা। বিগত বছরের চেয়ে ৬৪ হাজার ৩০৭ কোটি টাকা বেশি।
 
‘ঘাটতি অর্থায়নে বৈদেশিক সূত্র থেকে ৫৪ হাজার ৬৭ কোটি টাকা ও অভ্যন্তরীণ উৎস হতে ৭১ হাজার ২২৬ কোটি সংগ্রহ করা হবে। অভ্যন্তরীণ উৎসের মধ্যে ব্যাংক থেকে ঋণ নেওয়া হবে ৪২ হাজার ২৯ কোটি টাকা। সঞ্চয়পত্র ও অন্যান্য ব্যাংক বহিঃর্ভূত উৎস থেকে সংগ্রহ করা হবে ২৯ হাজার ১৯৭ কোটি টাকা। ’
 
বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বড় বাজেটে বরাবরের মতোই অর্থের প্রধান খাত রাজস্ব আদায়। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) লক্ষ্যমাত্রা বেঁধে দেওয়া হয়েছে ২ লাখ ৯৬ হাজার ২০১ কোটি টাকা; যা গত বাজেটের চেয়ে ৪৮ হাজার ১১ কোটি টাকা বেশি। যদিও বিদায়ী অর্থবছরে এনবিআর লক্ষ্যমাত্রার চেয়ে ২৩ হাজার ১৯০ কোটি টাকা আদায় করতে পারেনি।
   
বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, জুন ০৭, ২০১৮
এসই/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।