bangla news

বাজেটে সোয়া লাখ কোটি টাকার ঘাটতি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৬-০৭ ৫:২৪:৫৬ এএম
বাজেট চিত্র

বাজেট চিত্র

ঢাকা:  ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে সার্বিকভাবে ঘাটতি দাঁড়াবে এক লাখ ২৫ হাজার ২৯৩ কোটি টাকা। যা জিডিপির মোট ৪ দশমিক ৯ শতাংশ।
 

বৃহস্পতিবার (৭ জুন) দুপুরে জাতীয় সংসদে বাজেট অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত নতুন অর্থবছরের বাজেট পেশ করেন। এর আগে বিদায়ী অর্থবছরের সম্পূরক বাজেট তুলে ধরেন তিনি। 
 
অর্থমন্ত্রী জানান, ২০১৮-১৯ অর্থবছরের বাজেটের আকার হচ্ছে চার লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা। বিগত বছরের চেয়ে ৬৪ হাজার ৩০৭ কোটি টাকা বেশি।
 
‘ঘাটতি অর্থায়নে বৈদেশিক সূত্র থেকে ৫৪ হাজার ৬৭ কোটি টাকা ও অভ্যন্তরীণ উৎস হতে ৭১ হাজার ২২৬ কোটি সংগ্রহ করা হবে। অভ্যন্তরীণ উৎসের মধ্যে ব্যাংক থেকে ঋণ নেওয়া হবে ৪২ হাজার ২৯ কোটি টাকা। সঞ্চয়পত্র ও অন্যান্য ব্যাংক বহিঃর্ভূত উৎস থেকে সংগ্রহ করা হবে ২৯ হাজার ১৯৭ কোটি টাকা।’
 
বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বড় বাজেটে বরাবরের মতোই অর্থের প্রধান খাত রাজস্ব আদায়। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) লক্ষ্যমাত্রা বেঁধে দেওয়া হয়েছে ২ লাখ ৯৬ হাজার ২০১ কোটি টাকা; যা গত বাজেটের চেয়ে ৪৮ হাজার ১১ কোটি টাকা বেশি। যদিও বিদায়ী অর্থবছরে এনবিআর লক্ষ্যমাত্রার চেয়ে ২৩ হাজার ১৯০ কোটি টাকা আদায় করতে পারেনি।
   
বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, জুন ০৭, ২০১৮
এসই/এমএ

ক্লিক করুন, আরো পড়ুন :   বাজেট Budget
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2018-06-07 05:24:56