bangla news

ভার্চুয়াল ব্যবসায়ীরাও করের আওতায়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৬-০৭ ৫:২৪:১৫ এএম
অনলাইন কেনাকাটা

অনলাইন কেনাকাটা

ঢাকা: ভার্চু্য়াল বিজনেস সেবার উপর ৫ শতাংশ হারে মূল্য সংযোজন কর (মূসক) আরোপ এবং ডাটাবেইজ ও প্রোডাক্টিভিটি সফটওয়্যার আমদানিতে শুল্ক সর্বক্ষেত্রে ৫ শতাংশে হ্রাসের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এছাড়া তথ্য প্রযুক্তি সেবার উপর মূসক বাড়ানোর প্রস্তাব করেছেন।

বৃহস্পতিবার (০৭ জুন) জাতীয় সংসদে ২০১৮-১৯ অর্থবছরের বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী এ প্রস্তাব করেন।

তিনি বলেন, তথ্য প্রযুক্তি সেবার উপর আগের সাড়ে চার শতাংশের স্থলে ৫ শতাংশ মূসক আরোপের প্রস্তাব করছি।

অর্থমন্ত্রী বলেন, বর্তমানে ইন্টারনেট বা স্যোশাল মিডিয়া ব্যবহার করে পণ্য বা সেবার ক্রয়-বিক্রয় যথেষ্ট বৃদ্ধি পেয়েছে। এ পণ্য বা সেবার পরিসরকে আরো বৃদ্ধির লক্ষ্যে ভার্চুয়াল বিজনেস নামে একটি সেবার সংজ্ঞা সৃষ্টি করা হয়েছে। এরফলে অনলাইন ভিত্তিক যে কোনো পণ্য বা সেবার ক্রয়-বিক্রয় বা হস্তান্তররকে এ সেবার আওতাভুক্ত করা সম্ভব হবে। তাই ভার্চুয়াল বিজনেস সেবার উপর ৫ শতাংশ হারে মূসক আরোপের প্রস্তাব করছি।

একই সঙ্গে দেশে তৈরি হয় না এমন সফটওয়্যার যেমন ডাটাবেইজ, প্রোডাক্টিভিটি সফটওয়্যার আমদানিতে শুল্ক সর্বক্ষেত্রে ৫ শতাংশে হ্রাসের প্রস্তাব করছি। 

অর্থমন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠা সরকারের অন্যতম উন্নয়ন কৌশল। এ লক্ষ্যে ভিশন-২০২১ ও ভিশন-২০৪১ বাস্তবায়নের উদ্দেশ্যে আইসিটি খাতের পণ্যে বিশেষ প্রণোদনা দেওয়া হচ্ছে। ১৯৯৬ সাল হতে আমরা তথ্যপ্রযুক্তি খাতের অধিকাংশ পণ্যের আমদারি ক্ষেত্রে শুল্ক ও কর রেয়াতি সুবিধা দিয়ে আসছি। ফলে এ প্রযুক্তি দেশে ব্যাপকভাবে প্রসার লাভ করেছে এবং ইতোমধ্যে অভূতপূর্ব সাফল্য এসেছে। বঙ্গবন্ধু স্যাটেোইট-১ সফল উৎক্ষেপণের মাধ্যমে বাংলাদেশ সম্প্রতি স্যাটেলাইট দুনিয়ায় প্রবেশ করেছে। সেলুলার ফোন আইসিটি খাতের অন্যতম গুরুত্বপূর্ণ অনুষঙ্গ।

বাংলাদেশ সময়: ১৫০৮ ঘণ্টা, জুন ০৭, ২০১৮
এমআইএইচ/এসএইচ

ক্লিক করুন, আরো পড়ুন :   বাজেট Budget
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2018-06-07 05:24:15