ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বাজেট

হ্যান্ডসেটে মূসক অব্যাহতি, আমদানিতে ২ শতাংশ সারচার্জ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৮ ঘণ্টা, জুন ৭, ২০১৮
হ্যান্ডসেটে মূসক অব্যাহতি, আমদানিতে ২ শতাংশ সারচার্জ

ঢাকা: মোবাইল হ্যান্ডসেট ফোন উৎপাদন কার্যক্রমকে প্রণোদনা প্রদানের উদ্দেশ্যে উৎপাদন পর্যায়ে মূল্য সংযোজন কর (মূসক) অব্যাহতি প্রদান এবং আমদানি পর্যায়ে ২ শতাংশ সারচার্জ আরোপের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবু মাল আবদুল মুহিত। 

মোবাইল ফোন উৎপাদনে কাঁচামালের উপর শুল্ক হ্রাসেরও প্রস্তাব করেন অর্থমন্ত্রী।
 
বৃহস্পতিবার (৭ জুন) জাতীয় সংসদে ২০১৮-২০১৯ অর্থবছরের বাজে বক্তৃতায় অর্থমন্ত্রী এই প্রস্তাব করেন।


 
অর্থমন্ত্রী বলেন, তথ্যপ্রযুক্তির বিকাশে মোবাইল ফোনের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। দেশে মোবাইল ফোন উৎপাদন কার্যক্রমকে প্রণোদনা প্রদানের উদ্দেশ্যে মোবাইল ফোন সেটকে উৎপাদন পর্যায়ে মূসক অব্যাহতি প্রদান করে একটি আলাদা প্রজ্ঞাপন জারির প্রস্তাব করছি। এছাড়া স্থানীয় মোবাইল উৎপাদনের উপর সারচার্জ অব্যাহতি সুবিধা প্রদান করে আমদানি পর্যায়ে ২ শতাংশ সারচার্জ আরোপের প্রস্তাব করছি।
 
অর্থমন্ত্রী বলেন, বিগত অর্থবছরে স্থানীয় পর্যায়ে সেলুলার ফোন উৎপাদন ও সংযোজনে রেয়াতি সুবিধা প্রদানের কারণে একাধিক প্রতিষ্ঠান সেলুলার ফোন উৎপাদন ও সংযোজন শুরু করেছে। এ খাতে সেলুলার ফোন উৎপাদনে প্রয়োজনীয় কতিপয় কাঁচামালে শুল্ক হ্রাসের প্রস্তাব করছি।
 
বাংলাদেশ সময়: ১৫০৭ ঘণ্টা, জুন ০৭, ২০১৮
এমআইএইচ/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।