[x]
[x]
ঢাকা, রবিবার, ৬ কার্তিক ১৪২৫, ২১ অক্টোবর ২০১৮
bangla news

পুঁজিবাজারে সূচকের বড় উত্থান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৬-০৬ ৫:০৯:৪৯ এএম
লোগো

লোগো

ঢাকা: সূচকের বড় ধরনের উত্থানের মধ্যদিয়ে সপ্তাহের তৃতীয় কার্যদিবস বুধবার (০৬ জুন) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৫১ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৮২ পয়েন্ট।

ব্যাংক, বিমা, প্রকৌশল ও আর্থিক প্রতিষ্ঠান খাতসহ বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় বাজারে উত্থান হয়েছে বলে মনে করছেনন সংশ্লিষ্টরা। এদিন সূচকের পাশাপাশি বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন। ফলে ছয় কার্যদিবস দরপতনের পর মঙ্গল ও বুধবার (৫ ও ৬ জুন) দুই কার্যদিবস পুঁজিবাজারে উত্থান হলো।

ডিএসই-এর তথ্যমতে, এদিন ৯ কোটি ৫৯ লাখ ২৯ হাজার ৫টি সিকিউরিটিজের হাতবদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৪৫৬ কোটি ৪২ লাখ ৯৭ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয় ৩৮২ কোটি ৩ লাখ টাকা। তার আগের দিন লেনদেন হয়েছিল ৪০২ কোটি ৫ লাখ ৪৭ হাজার টাকা। তারও আগের দিন লেনদেন হয় ৪২৫ কোটি ৪৯ লাখ ৮৯ হাজার টাকা। 

ডিএসই-এর তিন সূচকের মধ্যে ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ৫১ দশমিক ৯৫ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৩৯৮ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসই-এর প্রধান সূচকের পাশাপাশি ডিএস-৩০ মূল্যসূচক ১৩ দশমিক ১১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯৯৩ পয়েন্টে এবং শরিয়াহ সূচক ২ দশমিক ৮৫ পয়েন্ট বেড়ে এক হাজার ২৪৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসই’তে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৭৭টির, কমেছে ১০৪ টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৫টির।

অপর বাজার সিএসই-এর সার্বিক সূচক আগের দিনের চেয়ে ৮৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১০ হাজার ৫৬ পয়েন্টে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৭ কোটি ৯১ লাখ ৫৭ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয় ১৭ কোটি ৪০ লাখ ৫৬ হাজার টাকা। 

লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১১৮টির, কমেছে ৬৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির।

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, জুন ০৬, ২০১৮
এমএফআই/এমএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db