ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

সূচকের উত্থানে সপ্তাহ শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৬ ঘণ্টা, মে ২৭, ২০১৮
সূচকের উত্থানে সপ্তাহ শুরু

ঢাকা: দিনভর সূচক ওঠানামার মধ্যদিয়ে সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৭ মে) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম। ফলে টানা দুই কার্যদিবস পুঁজিবাজারে উত্থান হলো। তবে তার আগে দরপতন ঘটে টানা দুই কার্যদিবস।

রোববার সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় ডিএসইতে সকাল ১০টায় দিনের লেনদেন শুরু হয়ে চলে ১০টা ২৫মিনিট পর্যন্ত। এরপর শেয়ার বিক্রির চাপে শুরু হয় সূচক পতন, যা দুপুর ১২টা পর্যন্ত অব্যহত ছিলো।

তবে ব্যাংক-বিমা ও আর্থিক প্রতিষ্ঠানের প্রায় সব শেয়ারের দাম বাড়ায় এরপর থেকে দুপুর পৌনে ১টা পর্যন্ত সূচক বাড়তে থাকে।

কিন্তু শেয়ার বিক্রির চাপে আবারও শুরু হয় সূচক পতন। যা দিনের লেনদেনের বাকি সময় পর্যন্ত অব্যাহত ছিলো। দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ২৭ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৬৬ পয়েন্ট।

ডিএসই’র তথ্যমতে, রোববার ১১ কোটি ৯৬ লাখ ৮০ হাজার ৯৯৭টি সিকিউরিটিজের হাতবদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৪৪৫ কোটি ৯৬ লাখ ৫১ হাজার টাকা। এর আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৪৭৩ কোটি ৪৪ লাখ ৪১ হাজার টাকা। তার আগের দিন লেনদেন হয় ৪৮৮ কোটি ৬০ লাখ ৯৫ হাজার টাকার।

ডিএসই’র তিন সূচকের মধ্যে ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ২৭ দশমিক ১২ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৪৫৬ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসই’র প্রধান সূচকের পাশাপাশি ডিএস-৩০ মূল্যসূচক ৮দশমিক ৩১ পয়েন্ট বেড়ে ২ হাজার ২৩ পয়েন্টে এবং শরিয়াহ সূচক ৯ দশমিক ৭৩ পয়েন্ট বেড়ে এক হাজার ২৬৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৭৯টির, কমেছে ১১০টির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টির।

অপর বাজার সিএসই-তে সার্বিক সূচক ৬৬ দশমিক ৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১০ হাজার ১৮৬ পয়েন্টে। লেনদেন হয়েছে ২০ কোটি ৯৫ লাখ ৩৫ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয় ১৮ কোটি ২৬ লাখ ৩৫ হাজার টাকা। তার আগের দিন ১৮ কোটি ৫৪ লাখ ৯৯ হাজার টাকা লেনদেন হয়েছিলো।

সিএসই-তে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩০টির, কমেছে ৭৪টির আর অপরিবর্তিত রয়েছে ২৬টি শেয়ারের দাম।

বাংলাদেশ সময়: ১৫০২ ঘণ্টা, মে ২৭, ২০১৮
এমএফআই/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।