ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

মাগুরায় বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে ‘ব্রুনাই কিং’ আম

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩১১ ঘণ্টা, মে ১৯, ২০১৮
মাগুরায় বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে ‘ব্রুনাই কিং’ আম ব্রুরাই কিং আম হাতে আতিয়ার রহমান। ছবি: বাংলানিউজ

মাগুরা: আমাদের জাতীয় ফল কাঁঠাল হলেও জাতীয় গাছ আম। ব্যতিক্রমী স্বাদ আর গন্ধের জন্য আম’কে ফলের রাজা বলা যায়। বাংলাদেশে যতো প্রকার আম পাওয়া যায়, তার মধ্যে ফজলি জাতটা আকারে একটু বড়। 

ওজন সবোর্চ্চ এক কেজি বা এর চেয়ে একটু বেশি হয়। মাগুরা হর্টিকালচার সেন্টারে এমন এক আমের দেখা পাওয়া গেল যার ওজন পাঁচ কেজি পর্যন্ত হয়ে থাকে।

এর নাম ‘ব্রুনাই কিং’।

আমটি দেখতে অনেকটা কলার মতো লম্বা। কাঁচা অবস্থায় এর রঙ কালচে সবুজ। শ্রাবণ মাসের শেষ দিকে পাকে এ আম। যারা খেয়েছেন তারা জানালেন এর স্বাদ অনেকটা ফজলি আমের মত। এ আমের গুণাগুন হচ্ছে এটি প্রায় চার থেকে পাঁচ কেজি পর্যন্ত হয়ে থাকে।
মাগুরা হর্টিকালচার সেন্টারের তত্ত্বাবধায়ক জনাব আমিনুল ইসলাম বাংলানিউজকে বলেন, তিনি এটি সংগ্রহ করেছেন শালিখা উপজেলার জনৈক আতিয়ার রহমানের কাছ থেকে। তার ভাগিনা ব্রুনাই থেকে ২০১১ সালে এ জাতের আম গাছের একটি ডাল নিয়ে এসেছিলেন।  

হর্টিকালচার সেন্টারের তত্ত্বাবধায়ক আরো জানান, এখানে ছাড়াও বর্তমানে ব্র্যাক মাগুরা এবং শালিখার আতিয়ার রহমানের নার্সারিতে ব্রুনাই কিং এর চাষ চলছে।

যে গাছের আম এতো বড় হতে পারে, সেই গাছটাও অনেক বড় হওয়ার কথা। কিন্তু ব্রুনাই কিং জাতের আম গাছটি মোটেও অনেক বড় নয়। গাছটি সর্বোচ্চ ৮-১০ ফ‍ুট লম্বা হয়।

মাতৃগাছে প্রতিবছর ২০-৩০টি পর্যন্ত আম হয়। হর্টিকালচার সেন্টার ও আতিয়ার রহমানের নার্সারিতে কলম লাগানো গাছ আছে, যেখানে থেকে সংক্রায়নের মাধ্যমে নতুন চারা তৈরি করা হয় আর তা বাণিজ্যিকভাবে বিক্রি করা হয়।

গাছে ঝুলছে ব্রনাই কিং আম।  ছবি: বাংলানিউজজানা গেল যে- আম গাছটি স্বল্প পরিসরে বেড়ে ওঠে ও ফল দেয়। ঢাকাসহ বিভাগীয় শহরগুলোতে যারা ছাদে বাগান করেন, তারা এ ব্রুনাই কিং জাতের আম গাছ লাগাতে পারেন।
 
ব্রুনাই কিং জাতের আমটি বাংলাদেশের সব জেলায় বাণিজ্যিক ভিত্তিতে চাষ করা যেতে পারে। জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসারগণ তাদের সরকারি বাসভবনে ব্রুনাই কিং জাতের আমের গাছ লাগাতে পারেন।

ইতোমধ্যে মাগুরা জেলার সব উপজেলায় নির্বাহী অফিসাররা তাদের সরকারি বাসভবনে এ ‘ব্রনাই কিং’ জাতের আম গাছ লাগানোর সিদ্ধান্ত নিয়েছেন।

বাংলাদেশ সময়: ০৯০৫ ঘণ্টা, মে ১৮, ২০১৮ 
আরএ/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।