ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

কৃষি

সাতক্ষীরার আম রফতানি শুরু শনিবার

শেখ তানজির আহমেদ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৬ ঘণ্টা, মে ১৮, ২০১৮
সাতক্ষীরার আম রফতানি শুরু শনিবার আম। ছবি-বাংলানিউজ

সাতক্ষীরা: সাতক্ষীরার আম রফতানি শুরু হচ্ছে শনিবার। শুক্রবার রাত পেরুলেই রফতানির জন্য বাছাইকৃত বাগানের আম ভাঙা শুরু করবেন চাষিরা। 

শনিবার (১৯ মে) সকালে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মোহাম্মদ মহসীন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আম রফতানি কর্মসূচির উদ্বোধন করবেন। এর মধ্য দিয়ে সাতক্ষীরার আম দেশের গণ্ডি পেরিয়ে যাবে ইউরোপের বাজারে।

যা এরই মধ্যে আগোরাসহ দেশের নাম করা সুপারশপগুলোতে ছড়িয়ে পড়েছে।  

সাতক্ষীরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, চলতি মৌসুমে সাতক্ষীরায় ৪০ হাজার ৯৬০ মেট্রিক টন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এজন্য চার হাজার ১০০ হেক্টর জমিতে পাঁচ হাজার ২৯৯টি বাগান পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন চাষিরা। এর মধ্যে ৮৪টি বাগান বেছে নিয়ে বিদেশে আম রফতানির জন্য প্রস্তুত করা হয়েছে। এসব বাগান থেকে প্রায় ২০০ মেট্রিক টন আম রফতানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

প্রাকৃতিক দুর্যোগ বা প্রক্রিয়াগত কোনো জটিলতা তৈরি না হলে শনিবার থেকেই রফতানি শুরু হবে সাতক্ষীরার আম। যা যাবে ইতালি, সুইডেন, ডেনমার্ক, জার্মানি, ফ্রান্সসহ বিশ্বের বিভিন্ন দেশে।  

এদিকে, শনিবার সকালে আম রফতানি কর্মসূচি উদ্বোধনের আগে সাতক্ষীরা সদর উপজেলা অডিটোরিয়ামে দেশীয় ও আন্তর্জাতিক বাজারে বালাইমুক্ত নিরাপদ আমের বিপণন শীর্ষক কর্মশালার আয়োজন করা হয়েছে। ওই কর্মশালায় কৃষি অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মোহাম্মদ মহসীনসহ সংশ্লিষ্টরা অংশ নেবেন।  
 
সাতক্ষীরা সদর উপজেলা কৃষি কর্মকর্তা আমজাদ হোসেন বাংলানিউজকে জানান, সাতক্ষীরার মাটি ও আবহাওয়া আম উৎপাদনের জন্য বেশ উপযোগী। এ জেলার আম অন্যান্য জেলার চেয়ে ১৫-২০ দিন আগে পাকে। খেতেও বেশ সুস্বাদু। তাই রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জকে পেছনে ফেলে রফতানির বাজারে বিশেষ গুরুত্ব পায় সাতক্ষীরার ল্যাংড়া, হিমসাগর ও আম্রপালি আম।  

বাংলাদেশ সময়: ১৬১১ ঘণ্টা, মে ১৮, ২০১৮
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।