[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ৭ কার্তিক ১৪২৫, ২৩ অক্টোবর ২০১৮
bangla news

ক্ষুদ্র উদ্যোগ খাতে ৯১৩ কোটি বিশ্বব্যাংক ঋণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৫-১৬ ৭:১৯:১১ এএম
ঋণচুক্তি সই অনুষ্ঠান

ঋণচুক্তি সই অনুষ্ঠান

ঢাকা: ক্ষুদ্র উদ্যোগ খাতে পরিবেশবান্ধব উৎপাদন ও প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে টেকসই উন্নয়নে ৯১৩ কোটি টাকা ঋণ দিয়েছে বিশ্বব্যাংক। পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) বাস্তবায়নাধীন ‘সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্টের (এসইপি) আওতায় সংস্থাটি ১১ কোটি ডলার ঋণ দেয় সংস্থাটি।

প্রতি ডলার সমান ৮৩ টাকা ধরে বাংলাদেশি মুদ্রায় প্রায়  ৯১৩ কোটি টাকা।

বুধবার (১৬ মে) বিকেলে শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে বাংলাদেশ সরকার এবং বিশ্বব্যাংকের মধ্যে ঋণচুক্তি সই হয়। বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক বিভাগের সচিব কাজী শফিকুল আযম এবং ব্যাংটির ঢাকা অফিসের কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফান চুক্তিতে সই করেন।

প্রকল্পের মোট ব্যায় ১ হাজার ৭৯ কোটি টাকা। বাকি অর্থ পিকেএসফ থেকে আসবে। 

অায়বর্ধক কাজের জন্য পিকেএসএফ  ১১ লাখ ক্ষুদ্র উদ্যোক্তাকে ঋণ দিচ্ছে। প্রকল্পের অাওতায় অতিরিক্ত  ২০ হাজার গ্রাহক ঋণের অাওতায় অাসবেন । বিভিন্ন এনজিও' র মাধ্যমে ঋণ বিতরণ করা হবে।

একজন ক্ষুদ্র উদ্যোক্তা ৫০ হাজার থেকে সর্বোচ্চ ১০ লাখ টাকার ঋণ পাবেন। ঋণের বিনিময়ে ক্ষুদ্র উদ্যোক্তাদের সাড়ে ১২ শতাংশ হারে সুদ পরিশোধ করতে হবে।

প্রকল্পের মূল উদ্দেশ্য, পিকেএসএফ এর অর্থায়ন করা ক্ষুদ্র উদ্যোগগুলোকে পরিবেশগত দিক থেকে টেকসই করা। প্রকল্পটি জুন ২০১৮ থেকে জুন ২০২৩ মেয়াদে বাস্তবায়িত হবে।

এই নমনীয় ঋণের সার্ভিস চার্জ ০ দশমিক ৭৫ শতাংশ। ৬ বছরের গ্রস পিরিয়ডসহ ৩৮ বছরের ম্যাচিউরিডি পিরিয়ড রয়েছে।

বাংলাদেশ সময়: ১৭১৪ ঘণ্টা, মে ১৬, ২০১৮
এমআইএস/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache