ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

গ্রামীণ ব্যাংকে এমডি নিয়োগ তিনমাসের মধ্যেই: অথমন্ত্রী

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫১ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১১
গ্রামীণ ব্যাংকে এমডি নিয়োগ তিনমাসের মধ্যেই: অথমন্ত্রী

ঢাকা: সরকারি অংশীদারির গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক পদে নতুন কোনও মুখকে আগামী তিনমাসের মধ্যেই দেখা যেতে পারে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

রোববার সচিবালয়ে নিজ দপ্তরে যুক্তরাষ্ট্র দূতাবাসের ভারপ্রাপ্ত দূতাবাস প্রধান নিকোলাস ডিনের সঙ্গে সাক্ষাতের পর তিনি সাংবাদিকদের কাছে এ কথা বলেন।



অর্থমন্ত্রী বলেন, ‘সার্চ কমিটির মাধ্যমে নতুন একজন ব্যবস্থাপনী পরিচালক আগামী তিনমাসের মধ্যেই নিয়োগ দেওয়া হবে। ’

গত ২৬ জুলাই গ্রামীণ ব্যাংকের পরবর্তী ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে নিয়োগ পেয়েছেন ব্যাংকটির জেনারেল ম্যানেজার মো. শাহজাহান।

ব্যাংকিং বিধি অনুযায়ী বয়স বেশি হয়ে যাওয়ার পর অনুমতি না নিয়ে পদে থাকার কারণে বাংলাদেশ ব্যাংক গত ২ মার্চ গ্রামীণ ব্যাংক থেকে ইউনূসকে অপসারণ করে। এর বিরুদ্ধে আইনী লড়াই চালিয়েও আদালতে হেরে যান ইউনূস। আইনী লড়াইয়ে পরাজিত হয়ে গত ১৩ মে তিনি ওই পদ থেকে বিদায় নেন।

চূড়ান্তভাবে একজন এমডি নিয়োগের জন্য ৫ সদস্যের একটি সার্চ কমিটি করা হয়েছে। ‘সিলেকশন কমিটি’ নামে গ্রামীণ ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান খন্দকার মোজাম্মেল হকের নেতৃত্বের কমিটি নতুন একজন ব্যক্তিকে এমডি নিয়োগের সুপারিশ করবে।

নয়া এমডি বাছাই কমিটিতে অন্যরা হলেন- পর্ষদের একজন পরিচালক, একজন নির্বাচিত প্রতিনিধি এবং ব্যাংকের বাইরের দু’জন প্রতিনিধি।

প্রসঙ্গত, দরিদ্র মানুষের আর্থিক ব্যবস্থাপনা সচ্ছল করতে ক্ষুদ্রঋণ কার্যক্রমের সম্প্রসারণের জন্য গ্রামীণ ব্যাংক ও ড. মুহাম্মদ ইউনূসকে ২০০৬ সালে নোবেল শান্তি পুরস্কারে ভূষিত করে নরওয়েজিয়ান নোবেল কমিটি।

বাংলাদেশ সময়: ০৭৪০ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১১    

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।