[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ১০ আশ্বিন ১৪২৫, ২৫ সেপ্টেম্বর ২০১৮
bangla news

রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা কমছে ৩০ হাজার কোটি টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৪-১৬ ৩:৩৭:১০ এএম
বক্তব্য রাখছেন এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া। ছবি: বাংলানিউজ

বক্তব্য রাখছেন এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া। ছবি: বাংলানিউজ

ঢাকা: চলতি অর্থ বছরের জন্য জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) কর আহরণের যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল তা থেকে ৩০ হাজার কোটি টাকা কমানো হতে পারে।

সোমবার (১৬ এপ্রিল) দুপুরে ‘রাজস্ব হালখাতা ও বৈশাখ উৎসব উপলক্ষে’এনবিআরের বৃহৎ করদাতা ইউনিট(এলটিইউ)পরিদর্শন ও মতবিনিময় সভায় এক প্রশ্নের জবাবে ওই তথ্য জানিয়েছেন এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী ডা. জাহিদ মালেক। ও এলটিইউ’র প্রধান কর কমিশনার অপূর্ব কান্তি দাসসহ এনবিআরের কর কমিশনার এবং ঊর্ধ্বতন কর্মকর্তরা।

চলতি বছরের রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ছিলো ২ লাখ ৪৮ হাজার ১৯০ কোটি টাকা। কিন্তু গত ৯ মাসে আদায় হয়েছে ১ লাখ ৪৪ হাজার ৩১১কোটি টাকা। বাকি সময়ের মধ্যে এই লক্ষ্যমাত্রা বাস্তবায়ন করা সম্ভব কিনা এমন প্রশ্নের জবাবে এনবিআর চেয়ারম্যান বলেন, চলতি বছরের রাজস্ব আয়ের জন্য যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। সেই লক্ষ্যমাত্রা আগের বছরের চেয়ে ৪০শতাংশ বেশি। এনবিআরের পক্ষে এই লক্ষ্যমাত্রা পূরণ সম্ভব হবে না। তবে এই লক্ষ্যমাত্রা সংশোধন করে ২৫ থেকে ৩০ হাজারে কোটি টাকা কমানো হতে পারে। আর সেই লক্ষ্যমাত্রা আমরা পূরণ করতে পারবো।

এনবিআর চেয়ারম্যান আরও বলেন, রাজস্ব হালখাতায় ৪০৩ কোটি ১৬ লাখ টাকার বকেয়া আয়কর আদায় হয়েছে। ভ্যাটের বাবদ আয় হয়েছে ৩০০ কোটি টাকা হতে পারে। আর কাস্টমসে তা ২০০ থেকে ৩০০ কোটি টাকা হবে।

মোশাররফ হোসেন বলেন, ভ্যাট আদায় এখনও প্রত্যাশার তুলনায় কম আছে। করের আওতা বাড়ানোর লক্ষ্যে আমরা কাজ করছি। উৎসে করের মনিটরিং আরও বেশি করে করবো।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এলটিইউ ইউনিট হালখাতায় আয় হয়েছে ৬৫ কোটি টাকা। এই ইউনিটের অধিনে ব্যাক্তি ও প্রতিষ্ঠানের মোট কর দাতার সংখ্যা ১ হাজার ১৫৩টি।

বাংলাদেশ সময়: ১৩৩৬ ঘণ্টা, এপ্রিল ১৬,২০১৮/ আপডেট: ১৪৩৩
এমএফআই/এএটি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa