ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

যে কোনো সময় বাণিজ্যিক ব্যাংকে ম্যানুয়াল চেক গ্রহণ বন্ধ করা হবে: গভর্নর

স্টাফ করসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৩৩ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১০
যে কোনো সময় বাণিজ্যিক ব্যাংকে ম্যানুয়াল চেক গ্রহণ বন্ধ করা হবে: গভর্নর

ঢাকা: যে কোনো সময় বাণিজ্যিক ব্যাংকগুলোতে ম্যানুয়াল চেক গ্রহণ বন্ধ করে দেওয়া হবে। আর এজন্য ব্যাংকগুলোকে প্রস্তুত থাকতে হবে।



বৃহস্পতিবার রাজধানীর জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) মিলনায়তনে ডিজিটাল বাংলাদেশের কৌশলগত অগ্রাধিকার বিষয়ক জাতীয় সংলাপে বাংলাদেশ ব্যাংক গভর্নর ড. আতিউর রহমান একথা বলেন।

ব্যাংক লেনদেনে স্বচ্ছতা আনা এবং ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যেই এই সিদ্ধান্ত নেওয়া হবে বলে তিনি জানান।

এছাড়া কেন্দ্রীয় ব্যাংক ক্রস বর্ডার ট্রানজেকশন সুবিধা চালুর উদ্যোগ নিচ্ছে বলে জানিয়েছেন গভর্নর।
 
বাংলাদেশে ব্যাংকে তথ্য প্রযুক্তির ব্যবহার বিষয়ে জানাতে গিয়ে গভর্নর বলেন, আগামী সেপ্টেম্বর থেকে ক্রেডিট ইনফরমেশন ব্যুরো (সিআইবি) পরীক্ষামূলকভাবে অটোমেটেড হচ্ছে। আগামী বছরের শুরু থেকে পুরোপুরি অনলাইন চালু হবে।
 
মোবাইল ব্যাংকিং-এর ইতিবাচক দিক তুলে ধরে তিনি জানান, এ ক্ষেত্রে অধিকাংশ বাধাই তুলে দেওয়া হয়েছে। কিন্তু ব্যাংকগুলো বিশেষ করে রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকগুলো এই কার্যত্রমে আগ্রহ দেখাচ্ছে না। এ পর্যন্ত মাত্র ৪/৫টি ব্যাংক মোবাইল ব্যাংকিংয়ের লাইসেন্স নিয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক্সেস টুন ইনফরমেশন (এটুআই) আয়োজিত সংলাপে পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য শামসুল আলম, সাধারণ অর্থনীতি বিভাগের প্রধান ফকরুল আহসানসহ সংশিষ্ট খাতের বিশেষজ্ঞ ও কর্মকর্তারা অংশ নেন।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এটুআই-এর পলিসি স্পেশালিস্ট আসিফ সালেহ।

বাংলাদেশ সময় ১৬০৪ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।