ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ডিএসই’র অংশীদারিত্বে কে, সিদ্ধান্ত নেবেন প্রধানমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৪ ঘণ্টা, মার্চ ১২, ২০১৮
ডিএসই’র অংশীদারিত্বে কে, সিদ্ধান্ত নেবেন প্রধানমন্ত্রী

ঢাকা: ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কৌশলগত বিনিয়োগকারী চীন না ভারত পাবে তা নির্ধারণ করবেন প্রধানমন্ত্রী। দেশের বাইরে থেকে ফেরার পর তিনি এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
 

সোমবার (১২ মার্চ) রাজধানীর শেরে-বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে বিশিষ্টব্যক্তি, অর্থনীতিবিদ ও পেশাজীবীদের নিয়ে প্রাক বাজেট আলোচনা সভায় এ তথ্য জানান মুহিত।
 
কেউ কেউ এটা (শেয়ারবাজার) নিয়ে ঘোলা পানিতে মাছ শিকার করার চেষ্টা করছে মন্তব্য করে অর্থমন্ত্রী বলেন, সম্প্রতি চীন ও ভারতের মধ্যে প্রতিদ্বন্দ্বিতার কারণ হয়ে দাঁড়িয়েছে এই শেয়ার বাজার।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ২৫ শতাংশ শেয়ার কিনতে চাইছে দুই দেশই।
 
প্রাথমিকভাবে চীনের প্রস্তাবনায় অনুমোদন দেয় ডিএসইর পরিচালনা পর্ষদ। তবে শেয়ার বাজার নিয়ন্ত্রক প্রতিষ্ঠান বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অবস্থান ভারতের পক্ষে।
 
প্রাক বাজেট আলোচনা সভায় এ বিষয়টি তোলা হয়। আলোচনায় এ বিষয়ে অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করলে এরপরেই অর্থমন্ত্রী এসব কথা বলেন।
 
আলোচনায় অংশ নিয়ে অর্থনীতিবিদ অধ্যাপক রেহমান সোবহান বলেন, নির্বাচনী বছরে অনেক ঋণ খেলাপি রি-শিডিউল করবেন নির্বাচন করার জন্য। ঋণ খেলাপিদের বিষয়ে সরকারকে আরো কঠোর হতে হবে। নির্বাচনের সময় ঋণ খেলাপিদের কোনো ছাড় দেওয়া হবে না।
 
প্রাক বাজেট আলোচনায় আরও অংশ নেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান, সাবেক অর্থ সচিব মতিউল ইসলাম, সাবেক গর্ভনর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন, বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) বিশেষ ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য, সিপিডির নির্বাহী পরিচালক মোস্তাফিজুর রহমান, সিপিডি’র অতিরিক্ত পরিচালক ফাহমিদা খাতুন প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ২০৪১ ঘণ্টা, মার্চ ১২, ২০১৮
এমআইএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।