[x]
[x]
ঢাকা, রবিবার, ৭ আশ্বিন ১৪২৫, ২৩ সেপ্টেম্বর ২০১৮
bangla news

ব্যাংকে অনিয়মের অভিযোগ জানাতে অ্যাপস চালু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৩-১১ ১১:৫২:০৩ এএম
BB Complaints অ্যাপসের স্ক্রিনশট

BB Complaints অ্যাপসের স্ক্রিনশট

ঢাকা: ব্যাংকিং খাতে অনিয়ম ও হয়রানির অভিযোগ জানানোর জন্য চালু হয়েছে মোবাইল অ্যাপ্লিকেশন। অ্যাপসটি BB Complaints নামে গুগল প্লে স্টোরে আপলোড করা হয়েছে, যা play.google.com/store/apps থেকে ডাউনলোড করা যাবে।

রোববার (১১ মার্চ) বাংলাদেশ ব্যাংকের একটি সম্মেলন কক্ষে আনুষ্ঠানিকভাবে অ্যাপসটির উদ্বোধন করেন গভর্নর ফজলে কবির। ব্যাংকের আইটি অপারেশনস অ্যান্ড কমিউনিকেশন ডিপার্টমেন্ট (আইটিওসিডি) এই অ্যাপস তৈরি করেছে।

অনুষ্ঠানে জানানো হয়, এখন থেকে অনিয়মের ব্যাপারে গ্রাহক বিদ্যমান মাধ্যমের পাশাপাশি এই অ্যাপসের মাধ্যমেও ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রিটি অ্যান্ড কাস্টমার সার্ভিসেস ডিপার্টমেন্টে (এফআইসিএসডি) অভিযোগ করতে পারবেন।

২০১৬-১৭ অর্থবছরে ব্যাংকগুলোর বিরুদ্ধে ৩৫২১ অভিযোগ
অনুষ্ঠানে এফআইসিএসডি’র কার্যক্রমের ওপর প্রণীত বার্ষিক প্রতিবেদন প্রকাশ করা হয়। এতে দেখা যায়, ২০১৬-১৭ অর্থবছরে বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের বিরুদ্ধে বাংলাদেশ ব্যাংকে গ্রাহক সেবার বিষয়ে ৩ হাজার ৫২১টি অভিযোগ এসেছে, যার শতভাগ নিষ্পত্তি হয়েছে। ২০১৫-১৬ অর্থবছরে এসেছিল ৪ হাজার ৫৩০টি। এই হিসাবে গত অর্থবছরে অভিযোগ কমেছে প্রায় হাজারখানেক।

প্রতিবেদনের চিত্র তুলে ধরে বলা হয়, ২০১৬-২০১৭ অর্থবছরে এফআইসিএসডিতে প্রাপ্ত অভিযোগের মধ্যে টেলিফোনে আসে ১ হাজার ৩৬২টি এবং লিখিতভাবে আসে ২ হাজার ১৬৪টি। এ সময়ে অধিকাংশ অভিযোগই ছিল সাধারণ ব্যাংকিং সংক্রান্ত; যা মোট অভিযোগের ৪০ দশমিক ৫৩ শতাংশ। দ্বিতীয় অবস্থানে রয়েছে ঋণ ও অগ্রিম সংক্রান্ত অভিযোগ, যা মোট অভিযোগের ১৫ দশমিক ৮২ শতাংশ। তারপর রয়েছে ট্রেড বিল সংক্রান্ত অভিযোগ ১৫ দশমিক ০২ শতাংশ। এছাড়া ডেবিট/ক্রেডিট কার্ড সংক্রান্ত ৯ দশমিক ২৩ শতাংশ, মোবাইল ব্যাংকিং সংক্রান্ত ২ দশমিক ৪৭ শতাংশ, ব্যাংক গ্যারান্টি সংক্রান্ত ২ দশমিক ৩৯ শতাংশ, রেমিট্যান্স সংক্রান্ত ১ দশমিক ৮৫ শতাংশ এবং বিবিধ অভিযোগ আসে ১২ দশমিক ৭০ শতাংশ। প্রায় সবগুলো অভিযোগই নিষ্পত্তি করা হয়।

প্রতিবেদনে দেখা যায়, ২০১১ সালের এপ্রিলে গ্রাহক স্বার্থ সংরক্ষণ কেন্দ্র (সিআইপিসি) চালুর পর থেকে গত বছরের ডিসেম্বর পর্যন্ত এফআইসিএসডিতে মোট অভিযোগ করেছেন ২৫ হাজার ৬৫৬ জন গ্রাহক। এর মধ্যে নিষ্পত্তি হয়েছে ২৫ হাজার ৬৪৮টি অভিযোগ। অভিযোগ নিষ্পত্তির হার ৯৯ দশমিক ৯৬ শতাংশ। গত ডিসেম্বর মাসে প্রাপ্ত অভিযোগের সংখ্যা ছিল ৪৯৫টি। এর মধ্যে নিষ্পত্তি হয়েছে ৪৮৭টি, হার ৯৮ দশমিক ৩৮ শতাংশ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল, নির্বাহী পরিচালক মোহাম্মদ মাসুম কামাল ভূঁইয়া, নির্বাহী পরিচালক (বিশেষায়িত) এ কে এম ফজলুল হক মিঞা, এফআইসিএসডির মহাব্যবস্থাপক মো. জামাল মোল্লা, আইটিওসিডির সিস্টেম ম্যানেজার মুহাম্মদ ইসহাক মিয়া এবং এফআইসিএসডি ও আইটিওসিডির কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, মার্চ ১১, ২০১৮
এসই/এইচএ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অর্থনীতি-ব্যবসা বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa