[x]
[x]
ঢাকা, রবিবার, ৮ আশ্বিন ১৪২৫, ২৩ সেপ্টেম্বর ২০১৮
bangla news

ডিএসইতে ২০ মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৩-০৮ ৫:১৮:৩৯ এএম
ডিএসই-সিএসই লোগো

ডিএসই-সিএসই লোগো

ঢাকা: সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার (০৮ মার্চ) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এইদিন উভয় বাজারে সূচক বাড়লেও কমেছে লেনদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম।

এর মধ্যে বৃহস্পতিবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ২৭৩ কোটি টাকা। যা প্রায় ২০ মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন।

এর আগের ২০১৬ সালের ১১ জুলাই ডিএসইতে লেনদেন হয়েছিলো ২৭২ কোটি ৭৫ লাখ ৭৭ হাজার টাকা। একই দিন দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ২৪ কোটি টাকা।

এর আগের দিন বুধবার উভয় বাজারে দরপতন হয়েছে। তবে তার আগের দিন মঙ্গলবার সূচকের উত্থানের মধ্যদিয়ে পুঁজিবাজারে লেনদেন হয়েছিলো।

ডিএসইর তথ্যমতে, বৃহস্পতিবার বাজারে ৭ কোটি ৪৫ লাখ ৫৯ হাজার ৭৫১ সিকিউরিটিজের হাতবদল হয়েছে। এতে লেনদেন দাঁড়িয়েছে ২৭৩ কোটি ৯১ লাখ ৪৫ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছে ৪০৫ কোটি ৭৩ লাখ ২১ হাজার টাকা। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৪২৬ কোটি ৯০ লাখ ৮০ হাজার টাকার।

ডিএসই’র তিন সূচকের মধ্যে ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ৫ দশমিক ৮০ পয়েন্ট বেড়ে ৫হাজার ৮২৭ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএস-৩০ মূল্যসূচক দশমিক ১৯ পয়েন্টবেড়ে ২ হাজার ১৪৩ পয়েন্টে এবং শরিয়াহ্ সূচক দশমিক ২৬ পয়েন্ট কমে ১ হাজার ৩৭৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১২০টির, কমেছে ১৬২ এবং অপরিবর্তিত রয়েছে ৫২টির।

অন্যদিকে সিএসইতে সার্বিক সূচক আগের কার্যদিবসের চেয়ে ৪ দশমিক ৫৮ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৮৬৭ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৪ কোটি ৩৬ লাখ ৫৪ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৩৩ কোটি ৫৫ লাখ ৮৫ হাজার টাকার। লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৭৯টির, কমেছে ১০০টির, আর অপরিবর্তিত রয়েছে ৩৬টি কোম্পানির শেয়ারের দাম।

বাংলাদেশ সময়: ১৬১৪ ঘণ্টা, মার্চ ০৮, ২০১৮
এমএফআই/এসএইচ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অর্থনীতি-ব্যবসা বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa