bangla news

ব্যাংকগুলো মার্জিন ঋণ পুনঃতফসিল ও সুদ মওকুফ করতে পারবে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-১০-১৯ ৭:১৪:৩৪ এএম

কেন্দ্রীয় ব্যাংকের পুনঃতফসিলিকরণ নীতিমালা অনুসরণ করে এখন থেকে ব্যাংকগুলো নিজেরাই তাদের মার্জিন ঋণ পুনঃতফসিলের বিষয়ে সিদ্ধান্ত নিতে পারবে।

ঢাকা: কেন্দ্রীয় ব্যাংকের পুনঃতফসিলিকরণ নীতিমালা অনুসরণ করে এখন থেকে ব্যাংকগুলো নিজেরাই তাদের মার্জিন ঋণ পুনঃতফসিলের বিষয়ে সিদ্ধান্ত নিতে পারবে।

এক্ষেত্রে ডাউন পেমেন্টের শর্ত শিথিলের বিষয়ে সংশ্লিষ্ট ব্যাংক আবেদন করলে বাংলাদেশ ব্যাংক তা ইতিবাচকভাবে বিবেচনা করবে।

এছাড়া ব্যাংক বা তাদের সাবসিডিয়ারি প্রতিষ্ঠানগুলো মার্জিন ঋণের সুদ মওকুফ করলেও এতে আপত্তি নেই বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।
 
বুধবার বাংলাদেশ ব্যাংকের এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।
 
বিজ্ঞপ্তিতে বলা হয়, ব্যাংকগুলো বা তাদের সহযোগী আর্থিক প্রতিষ্ঠানগুলো (সাবসিডিয়ারি) যে মার্জিন ঋণ দেয়, এর সুদ মওকুফের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের কোনও বিধিনিষেধ নেই। ব্যাংকগুলো নিজস্ব বিবেচনায় ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে ঋণের সুদ মওকুফ করতে পারে।

বিজ্ঞপ্তিতে পুঁজিবাজারে ব্যাংকগুলোর বিনিয়োগকৃত অতিরিক্ত অর্থ নির্ধারিত সীমায় নামিয়ে আনার সময়সীমা ২০১২ সালের ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে উল্লেখ করে বলা হয়, ব্যাংক কোম্পানি আইনে বর্ণিত নির্দিষ্ট সীমার মধ্যে ব্যাংকগুলো পুঁজিবাজারে বিনিয়োগ করতে পারে।

অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ নেতাদের সঙ্গে আলোচনা করে কেন্দ্রীয় ব্যাংক এ সিদ্ধান্ত নিয়েছে উল্লেখ করে বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আগামীকাল বৃহস্পতিবার ব্যাংকাররা বৈঠক করে এসব বিষয়ে সিদ্ধান্ত নেবে।  

বাংলাদেশ সময় : ১৬০৮ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2011-10-19 07:14:34