ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

কৃষি

চালের দাম নিয়ে কৃষিমন্ত্রীর দুধ চা-কফি তত্ত্ব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৮
চালের দাম নিয়ে কৃষিমন্ত্রীর দুধ চা-কফি তত্ত্ব 'বার্ষিক গবেষণা পর্যালোচনা কর্মশালায় ২০১৬-১৭’ উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন-কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী

গাজীপুর: চালের দাম বৃদ্ধি নিয়ে এবার দুধ চা এবং কফি পানের তত্ত্ব দিলেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী। তিনি বলেন, ‘১০ টাকায় দুধের চা, ২৬ টাকায় কফি বিক্রি হচ্ছে। যদি দিনে দুই কাপ চা পান করেন তাহলে ২০ টাকার করছেন। আর যদি দুই কাপ কফি পান করেন তাহলে ৫২ টাকার করছেন। আর চালের দাম একটু বাড়লেই শুরু হয় হৈ চৈ।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) দুপুরে গাজীপুরস্থ বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটি (ব্রি) অডিটরিয়ামে পাঁচদিন ব্যাপী ‘বার্ষিক গবেষণা পর্যালোচনা কর্মশালায় ২০১৬-১৭’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  

মতিয়া চৌধুরী বলেন, ২৬ টাকা দিয়ে এক কাপ কফি পান করবেন আর এক কেজি চাল কিনতে পারবেন না, যা দিয়ে ছয়জন লোক পেট ভরে ভাত খেতে পারবে।

সেখানে কৃষককে আপনারা কি সে দাম টুকু দেবেন না? এটা কিভাবে হয়। একটা জায়গায় তো আমাদের বাস্তবতার সঙ্গে হাত মিলাতে হবে।

তিনি বলেন, ভবিষ্যতে যে কোনো দুর্যোগ পরিস্থিতিতেই ফসল ফলাতে হবে, ধান ফলাতে হবে। এ ব্যাপারে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটকে চ্যালেঞ্জ নিতে হবে।

কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ্’র সভাপতিত্বে অনুষ্ঠানে আরও মধ্যে বক্তব্য রাখেন- বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটিটের মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর, ব্রি’র পরিচালক (গবেষণা) ড. তমাল লতা আদিত্য, কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক মোহাম্মদ মোহসীন, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. মো. কবির ইকরামুল হক, ব্রি’র পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) ড. মো. আনছার আলী প্রমুখ।

রোহিঙ্গা প্রসঙ্গে কৃষিমন্ত্রী বলেন, আমরা যখন প্রাকৃতিক দুর্যোগগুলো সফলভাবে মোকাবেলা করে এগোবো ঠিক সেই সময় রোহিঙ্গারা বানের পানির মতো বাংলাদেশে আসতে থাকে। রোহিঙ্গাদের নিয়ে অনেকের পরিকল্পনা ছিলো, জনগণকে বিভ্রান্ত করে বিভিন্নভাবে উস্কানি দেওয়ার চেষ্টা করেছিলো। কিন্তু প্রধানমন্ত্রী তাদের সে সুযোগ দেননি। প্রধানমন্ত্রী রোহিঙ্গাদের আশ্রয় দিলেন এবং তাদের সেই খেলাটি খেলতে দেননি।

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৮
আরএস/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।